ঢাকা, বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭

রাজশাহী পাটকলের আমরণ অনশনে ৪ শ্রমিক অসুস্থ

রাজশাহী অফিস

প্রকাশিত : ১১:৪৭ এএম, ১২ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

তৃতীয় দিনের মত রাজশাহী পাটকল শ্রমিকদের বকেয়া বেতনভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন চলছে। বুধবার রাত থেকে আজ সকাল পর্যন্ত অনশনকারী চারজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। যাদের মধ্যে দু’জনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর বাকী দু’জনকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।

অসুস্থ চারজন হলেন- আসলাম হোসেন (৬৫), মোস্তাফিজুর রহমান (৪০), সাইদুর রহমান (৫৫) ও আব্দুল গফুর (৪৮)। এদের মধ্যে আসলাম হোসেন ও আব্দুল গফুরকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। মোস্তাফিজুর রহমান ও সাইদুর রহমানকে স্থানীয় চিকিৎসা দেওয়া হয়।

রাজশাহী জুট মিলস সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, রাতে তিনজন অসুস্থ্ হয়ে পড়লে জুট মিলের চিকিৎসক মাহফুজুর রহমান এসে প্রাথমিক পরীক্ষা করে আসলামকে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন। পরে তাকে হাসপাতালে পাঠানো হয়। আর অপর দু’জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এছাড়া সকাল সাড়ে ৯টার দিকে আব্দুল গফর (৪৮) অসুস্থ হয়ে পড়লে তাকেও হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেন চিকিৎসক। পরে তাকেও রামেক হাসপাতালে পাঠানো হয়।

জিল্লুর রহমান আরও বলেন, সরকারি-বেসরকারি অংশীদারীর সিদ্ধান্ত বাতিল, কাঁচা পাট কিনতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, অবসরে যাওয়া শ্রমিকদের বকেয়া পরিশোধসহ ১১ দফা দাবি না মানা পর্যন্ত তাদের এ কর্মসূচি চলবে। 

তিনি বলেন, দাবি আদায়ের লক্ষ্যে গত ২৩শে নভেম্বর থেকে সভা, বিক্ষোভ মিছিলসহ ধর্মঘটের মত কর্মসূচিও পালন করে
দেশের ১২টি রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিকরা। এর মধ্যে রাজশাহীতে একটি, খুলনায় নয়টি, নরসিংদী একটি ও চট্টগামে একটি। গত মঙ্গলবার দুপুর থেকে জুটমিলের প্রধান ফটকে আমরণ অনশন কর্মসূচি শুরু হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আমরণ অনশন কর্মসূচি অব্যাহত থাকবে বলে জিল্লুর রহমান জানান।

এএইচ/