ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১২ ১৪২৬

১৫ ডিসেম্বর : খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৬ এএম, ১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার | আপডেট: ০৮:১৯ এএম, ১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার

আজ ১৫ ডিসেম্বর। খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের আজকের দিনে চেঙ্গীনদী বিধৌত এই খাগড়াছড়ি শত্রুমুক্ত হয়েছিল। সারাদেশের মানুষের মতো খাগড়াছড়ির পাহাড়ি বাঙ্গালী নির্বিশেষে মানুষ অংশ নিয়েছিলো মুক্তিযুদ্ধে।

সর্বশেষ ১৪ ডিসেম্বর গাছবান কুকিছড়ায় পাকবাহিনীকে হাটিয়ে ১৫ ডিসেম্বর খাগড়াছড়ির সবচেয়ে উঁচু স্থান এসডিও বাংলোর সামনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

১৯৭১ সালের ১৫ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়িতে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার পতাকা উত্তোলন করেছিলেন তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক দোস্ত মোহাম্মদ চৌধুরী। এসময় গ্রুপ কমান্ডার অশোক চৌধুরী বাবুল, মংসাথোয়াই চৌধুরী, জুলু মারমাসহ অনেকেই সঙ্গে ছিলেন।

এর আগে ২৭ এপ্রিল মহালছড়িতে সম্মুখ যুদ্ধে শহীদ হন ক্যাপ্টেন আফতাবুল কাদের। পরে মুক্তিযুদ্ধে সহযোগিতায় করায় মহালছড়িতে চিত্তরঞ্জন চাকমাসহ চার পাহাড়িকে হত্যা করে পাকবাহিনী।

এদিকে খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক কর্মসূচি পালন করবে। সকালে মুক্তিযোদ্ধা সংসদ আলোচনা সভা ও র‌্যালি বের করবে।
এসএ/