ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭

বন্যপ্রাণী বাঁচলে আমরাও বাঁচবো: এমপি সাবের

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ০৯:০০ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

লাউয়াছড়া বনে বন্যপ্রাণী অবমুক্তকালে সাবের হোসেন চৌধুরী এমপি

লাউয়াছড়া বনে বন্যপ্রাণী অবমুক্তকালে সাবের হোসেন চৌধুরী এমপি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী এমপি বলেছেন, ‘বন্যপ্রাণী বাঁচলে আমরাও বাঁচবো। তাই শুধু বন্যপ্রাণীর জন্য নয়, আমাদের জন্যই বন্যপ্রাণীকে বাঁচিয়ে রাখতে হবে।’

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় মৌলভীবাজারের লাউয়াছড়া বনে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী অবমুক্তকালে তিনি এ কথা বলেন।

এ সময় বন্যপ্রাণী অবমুক্ত করতে পেরে আনন্দ প্রকাশ করে সাবের হোসেন চৌধুরী বলেন, বনই তাদের থাকার জায়গা। এখানেই তাদের থাকা উচিৎ। আর এদের এখানে অবমুক্ত করতে পেরে তৃপ্তি পাচ্ছি। 

তিনি আরও বলেন, আজকে আমারা যা কিছু করি তা ভবিষ্যতের কথা চিন্তা করেই করি। অর্থাৎ আমাদের আগামী প্রজন্মের সুন্দর ভবিষ্যতের আশায় প্রাণীকূল ও জীব বৈচিত্রকে রক্ষা করতে হবে। 

বন্য প্রাণী অবমুক্তের সময় আরও উপস্থিত ছিলেন, বিভাগীয় বন সংরক্ষক আ ন ম আব্দুল ওয়াদুদ, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, শ্রীমঙ্গল-কমলগঞ্জ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান, শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক মো. আবু বক্কর, রেঞ্জ কর্মকর্তা মোনায়েম, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, সাংবাদিক চৌধুরী ভাস্কর হোম ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব। 

এ সময় বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে একটি অজগর সাপ, একটি লজ্জাবতি বানর, দুটি বন বিড়াল, একটি সোনালী বিড়াল, ৬টি বিভিন্ন প্রজাতির পাখি ও বন্য বিভাগ কর্তৃক উদ্বারকৃত দুটি মেছো বাঘ অবমুক্ত করা হয়। পরে তিনি লাউয়াছড়া বনে একটি শতবর্ষী বটবৃক্ষের চারা রোপন করেন। 

এ সময় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, বৃহস্পতিবার অবমুক্ত করা বেশ কিছু প্রাণী লোকজনের কাছে ধরা পড়লে সাংবাদিক বিকুল চক্রবর্তীর মাধ্যমে খবর পেয়ে উদ্ধার করা হয়। 

তিনি বলেন, বিভিন্ন সময় লোকালয়ে বন্যপ্রাণী মানুষের হাতে ধরা পড়লে এভাবে লোকজনের কাছ থেকে সেগুলো উদ্ধার করে যেগুলো আহত এবং বাচ্চা সেগুলোকে পরিচর্যা করে পরে বনে অবমুক্ত করা উচিত।


 
পরে এমপি সাবের হোসেন চৌধুরী সিতেশ রঞ্জ দেব-এর বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ঘুরে দেখেন। এ সময় তিনি সেবা ফাউন্ডেশনের প্রশংসা করে বলেন, বাংলাদেশে এটি একটি বিরল প্রতিষ্ঠান। যারা আহত বন্যপ্রাণীকে উদ্ধার করে সেবা-যত্ন শেষে আবার বনে অবমুক্ত করেন। তিনি বন্যপ্রাণী রক্ষার জন্য এ অঞ্চলের গাছপালা ও ঝোপঝাড় না কাটার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

এনএস/