ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

শান্তির বার্তা দিল ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৯ শনিবার | আপডেট: ০১:২০ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৯ শনিবার

পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা করতে তেহরানের প্রস্তুতির কথা ঘোষণা দিয়ে শান্তির বার্তা দিয়েছে ইরান। 

শুক্রবার (২৭ ডিসেম্বর) ওমান সাগর ও ভারত মহাসাগরের উত্তর অংশে ইরান, রাশিয়া ও চীন যৌথ নৌ-মহড়া শুরু করার পর এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ বার্তা দেন।   

‘মেরিন সিক্যুরিটি বেল্ট’ নামের এ মহড়ার মূল প্রতিপাদ্য হচ্ছে ‘সার্বিক সহযোগিতা ও ঐক্যের ছায়াতলে শান্তি, বন্ধুত্ব এবং টেকসই নিরাপত্তা’।

মহড়ায় আগুন লেগে যাওয়া জাহাজ উদ্ধার, জলদস্যুদের হাতে আটক জাহাজকে মুক্ত করা এবং সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানাসহ নানাধরনের প্রাকটিক্যাল অনুশীলন করা হয়েছে।

হরমুজ শান্তি পরিকল্পনার কথা উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইরান, রাশিয়া ও চীনের এই যৌথ নৌ-মহড়া গুরুত্বপূর্ণ সমুদ্রপথগুলোর নিরাপত্তা রক্ষায় আমাদের প্রতিশ্রুতির বিষয়টি ফুটিয়ে তুলেছে।’

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যে আমেরিকা ও তার মিত্রদের উত্তেজনা সৃষ্টিকারী তৎপরতার জের ধরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গত ২৫ সেপ্টেম্বর ‘হরমুজ শান্তি পরিকল্পনা’ উত্থাপন করেন। 

তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে ওই পরিকল্পনা পেশ করে বলেন, কোনো বহিঃশক্তি নয় বরং মধ্যপ্রাচ্যের দেশগুলোই পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষা করতে সক্ষম।

পার্সটুডে

এআই/