ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬

কফি শেষে খাওয়া যাবে এর কাপও!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৫০ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৯ সোমবার | আপডেট: ০৩:১৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৯ সোমবার

কফি খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। এবার তারা গরম কফি খাওয়ার পরে কাপটাও কামড়ে কড়মড় করে চিবিয়ে খেতে পারবেন। এই নতুন কাপের স্বাদ হবে ভ্যানিলার। এটি এমন ভাবে তৈরি যাতে কফির মতো উষ্ণ পানীয় রাখা সত্ত্বেও কোন ভাবেই গলবে না।

পরিবেশকে গুরুত্ব দিয়ে এয়ার নিউজিল্যান্ড কফির সঙ্গে কাপ খাওয়ার ব্যবস্থা করেছে। যদিও এই কোম্পানির বিমানে চড়লে এই সুযোগ মিলবে। এর আগেও বিমানের বর্জ্যের পরিমাণ কমানোর লক্ষ্যে দেশটির এই জাতীয় বিমান সংস্থা পরিবেশবান্ধব কাপের ব্যবস্থা করেছিল‌। এবার আরও একধাপ এগিয়ে তারা এমন কফি কাপের বন্দোবস্ত করল যে কাপ নিজেও ভোজ্য!

ব্যবসায়ী সংস্থা টোয়াইসের সঙ্গে নতুন ধরনের এই কাপ সরবরাহের চুক্তি হয়েছে নিউজিল্যান্ড এয়ারলাইন্সের। এই সংস্থা ভোজ্য কাপ বানানোয় এরই মধ্যে সুনাম অর্জন করেছে।

বিমান সংস্থার ম্যানেজার নিক্কি চেভ বলেছেন, প্রতিবছর বিমানে ৮০ লাখ কাপ কফি পান করেন যাত্রীরা। নতুন এই কাপের প্রচলন যাত্রীরা বেশ ভালো ভাবেই নিয়েছে। পরিবেশবান্ধব কাপকে তারা সমর্থন করেছে। 

এখানেই শেষ নয়, নিউজিল্যান্ড এয়ারলাইন্স ও টোয়াইস দুই পক্ষই আরও পরিকল্পনা হাতে নিয়েছে। কেবল ভোজ্য কাপ নয়, প্লেট ও ডিশেরও পরিকল্পনা আছে তাদের। ভবিষ্যতে এই সংস্থার বিমানে এমন প্লেট-ডিশেও খাবার পরিবেশন করা হতে পারে।

পরিবেশ রক্ষায় এই বিমান সংস্থাটি গত জুলাই মাসে একবার ব্যবহার্য প্লাস্টিকের পাত্র নিষিদ্ধ করেছে।

এএইচ/