ঢাকা, রবিবার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬

দুই সিটি নির্বাচন: মনোনয়নপত্র জমা পড়ল ১০৩৯টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১০:৪২ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

রাজধানীর দুই সিটি কর্পোরেশনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র তুলেছিলেন ২ হাজার ২৬০ জন। এর মধ্য থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১০৩৯ জন। যেখানে মেয়র প্রার্থী রয়েছেন ১৪ জন।

জমা পড়া মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই হবে আগামী ২ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্যমতে, ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে জমা দিয়েছেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, জাতীয় পার্টির জি এম কামরুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাজেদুল হক, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান।

এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সব মিলিয়ে উত্তরে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৪৭০ জন।

আর ঢাকা দক্ষিণে মেয়র পদে মনোয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির হাজী মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

এখানে সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সব মিলিয়ে এই সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬৯ জন।

এদিকে, আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন। যার কাছে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। 

গত ২২ ডিসেম্বর ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহার হবে ৯ জানুয়ারি, আর প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। সব শেষে ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি।

এনএস/