ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬

আতিক-তাবিথের সম্পদ কত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪ পিএম, ২ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে একজন প্রার্থী বাদে সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে উত্তরে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের সম্ভাব্য প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালকে মনে করা হচ্ছে।

আতিকের স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ প্রায় ১৯ কোটি টাকা। বার্ষিক আয় এক কোটি ৩০ লাখ টাকা। অনেকগুলো প্রতিষ্ঠানের মালিক হলেও হলেও তার নিজের নামে কোনও গাড়ি নেই। তার ব্যক্তিগত ঋণ রয়েছে ৯৮ লাখ ৮৯ হাজার টাকা।  

অন্যদিকে, বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালের ব্যক্তিগত কোনও ঋণ নেই। অস্থাবর সম্পদের পরিমাণ ৪৫ কোটি ৬০ লাখ টাকার বেশি। তার বার্ষিক আয় ৪ কোটি টাকা। বিভিন্ন ব্যাংক থেকে তার ১৭টি প্রতিষ্ঠানের নামে ঋণ নেওয়া হয়েছে ৩০২ কোটি টাকা। তার ব্যক্তিগত সম্পদের পরিমাণও বেশি।

তবে তারা দু’জনই পেশায় ব্যবসায়ী এবং উচ্চ শিক্ষিত। ডিএনসিসির সাবেক মেয়র আতিকুল ইসলামের শিক্ষাগত যোগ্যতা বিকম। তার বিরুদ্ধে কোনও মামলা নেই। আর তাবিথ আউয়ালের শিক্ষাগত যোগ্যতা এমএসসি ডিগ্রি। তার বিরুদ্ধেও কোনও মামলা নেই।

নির্বাচনে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামায় এসব সম্পদ ও দায়দেনার বিবরণী দিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির দুই হেভিওয়েট প্রার্থী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। এবার সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল গত মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই আজ বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ আগামী ৯ জানুয়ারি এবং প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

একে//