ঢাকা, বুধবার   ২৯ জুন ২০২২,   আষাঢ় ১৪ ১৪২৯

ইরানে পৌঁছেছে সোলায়মানির মরদেহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০ পিএম, ৫ জানুয়ারি ২০২০ রবিবার | আপডেট: ১২:৪৯ পিএম, ৫ জানুয়ারি ২০২০ রবিবার

ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ বিমানবন্দরে সোলাইমানির মৃতদেহ পোঁছায়- পার্স টুডে 

ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ বিমানবন্দরে সোলাইমানির মৃতদেহ পোঁছায়- পার্স টুডে 

ইরানে পৌঁছেছে কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানির মৃতদেহ। আজ রোববার জাতীয় পতাকায় আবৃত তার মরদেহ আকাশপথে নিয়ে যাওয়া হয় ইরানের দক্ষিণ-পশ্চিমের আহওয়াজ শহরে। এ সময় আহওয়াজ আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের শীর্ষস্থানীয় শত শত সামরিক ও বেসামরিক কর্মকর্তা উপস্থিত ছিলেন। দেশটির সরকারি বার্তা সংস্থা আইআরআইবি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

গত বৃহস্পতিবার মধ্যরাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় জেনারেল কাসেম সোলায়মানি নিহত হন। ঐ হামলায় জেনারেল সোলায়মানির সঙ্গে ইরাকের হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ দু’দেশের মোট ১০ জন নিহত হন। 

গতকাল শনিবার ইরাকের কাজেমাইন, বাগদাদ, কারবালা ও নাজাফ শহরে জেনারেল সোলায়মানিসহ ঐ হামলায় নিহতদের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। হাজার হাজার মানুষ এই জানাযায় অংশগ্রহণ করেন।

ঘোষিত পরিকল্পনা অনুযায়ী, রোববার স্থানীয় সময় সকাল ৮টায় খুজিস্তান প্রদেশের কেন্দ্রীয় শহর আহওয়াজ জেনারেল সোলায়মানির জানাযা অনুষ্ঠিত হবে। এরপর তার মরদেহ নিয়ে যাওয়া হবে ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ নগরীতে। সেখানে দুপুরে ইমাম রেজা (আ.) এর মাজার প্রাঙ্গণে আরেক দফা জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। 

এরপর তেহরান, কোম ও সোলায়মানির জন্মস্থান দক্ষিণ ইরানের কেরমান শহরে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। শেষে জেনারেলের ওসিয়ত অনুযায়ী কেরমানেই তার দাফন সম্পন্ন হবে। 

এমএস/