ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮

ঢাবিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৪ পিএম, ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আজ শুক্রবার (১০ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্য প্রাঙ্গণে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষণগণনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন করে বলেন, বাঙালির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ১০ জানুয়ারি এক ঐতিহাসিক দিন। ১৯৭২ সালের এই দিনে পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করেন এবং এর ফলে আমরা বিজয়ের পূর্ণতা লাভ করি। আজকের এই ঐতিহাসিক দিন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুজিববর্ষের ক্ষণগণনার মধ্য দিয়ে শুরু হলো বছরব্যাপী নানাবিধ আয়োজন। 

তিনি বলেন, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় একই সূত্রে গাঁথা।

এসময় উপাচার্য ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজিবর্ষের সকল আয়োজনের সার্থক বাস্তবায়নে সম্পৃক্ত থাকার জন্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.  এ এস এম মাকসুদ কামাল বলেন, বিশ্বের কোন দেশে কেউ জাতির পিতা সৃষ্টি করতে পারেননি। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় পেরেছে জাতির পিতা তৈরি করতে। তিনি আমাদেরকে দেশ দিয়েছেন, স্বাধীনতা দিয়েছেন। আমাদের মাঝে তিনি নেই। তবে তিনি রেখে গেছেন তার সুযোগ্য কন্যা শেখ হাসিনাকে। মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে সামনে এগিয়ে যেতে হবে। সামনের দিন হবে উন্নত বাংলাদেশ গড়ার অঙ্গীকার।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কেআই/এসি