ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪২ পিএম, ২৬ জানুয়ারি ২০২০ রবিবার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা তিন কার্যদিবস মূল্য সূচক ঊর্ধ্বমুখী থাকল।

আগের দুই কার্যদিবসের মতো এদিনও লেনদেন শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। তবে এক পর্যায়ে এসে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে সূচক ঋণাত্মকও হয়ে পড়ে। তবে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এরপর শেষ আধাঘণ্টার লেনদেনে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে দিনের লেনদেন শেষে যে কয়টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে, কমেছে তার থেকে বেশি। তবে শেয়ারের দামের দিক থেকে শীর্ষে থাকা বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় সূচক ঊর্ধ্বমুখী রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৮টির। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫২৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ২৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান ও বাছাই করা সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৪ কোটি ১৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১৪ কোটি ৩৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪০ কোটি ২৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জ-হোলসিমের শেয়ার। কোম্পানিটির ৩৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এসএস স্টিলের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৯০ লাখ টাকার। ১৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, খুলনা পাওয়ার কোম্পানি, ন্যাশনাল টিউবস, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবলস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৯২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

আরকে//