ঢাকা, রবিবার   ২৫ সেপ্টেম্বর ২০২২,   আশ্বিন ৯ ১৪২৯

চবিতে কাপ্তাই লেকের দূষণ রোধে আলোকচিত্র প্রদর্শনী 

চবি সংবাদদাতা:

প্রকাশিত : ০৬:০৭ পিএম, ২৬ জানুয়ারি ২০২০ রবিবার

কাপ্তাই লেক দূষণরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জুম সায়েন্স ক্লাবের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার ৯২৬ জানুয়ারি) বেলা ১১ টায় চবি বুদ্ধিজীবী ”ত্বরে জনসচেতনতামূলক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। 

উদ্বোধনকালে চবি উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, বর্তমান বিশ্বে অত্যন্ত উদ্বেগজনক বিষয় হলো পরিবেশ বিপর্যয়। মানবসৃষ্ট দুষণের ফলে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য আজ হুমকির সম্মুখীন। এ পরিবেশ বিপর্যয় থেকে উত্তরণের জন্য জনসচেতনতার বিকল্প নেই। তিনি আরও বলেন, কাপ্তাই লেক বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ; যার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে দেশে বিদ্যুতের চাহিদা মেটানো হয়। এ লেকের মাছ বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য সম্পদের উৎস। পর্যটনের ক্ষেত্রেও কাপ্তাই লেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিবেশের ভারসাম্য রক্ষায় এই লেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই পরিবেশ দূষণ থেকে এ লেক রক্ষা করা আমাদের সকলের অন্যতম দায়িত্ব।

আয়োজকরা বলেন, দিন দিন দূষিত হয়ে উঠছে রাঙ্গামাটির কাপ্তাই লেকের পানি। নানা কারণে দূষণের মাত্রা বাড়ায় বর্তমানে এ লেকের পানি পান করার অনুপযোগী হয়ে পড়েছে। সচেতন হলে লেকের দূষণ রোধ করা সম্ভব।

আরকে//