ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

তানভীর আলাদিনের উষ্ণ প্রেমের উপন্যাস ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২১ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার | আপডেট: ০৭:২৪ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

এবারের একুশে গ্রন্থমেলায় বাসস’র সাংবাদিক তানভীর আলাদিনের নতুন তিনটি বই আসছে। এরমধ্যে দু’টি উপন্যাস ও একটি সাইন্স ফিকশন ড্রামা।

লেখকের সঙ্গে কথা হলো তার সিক্যুয়েল উপন্যাস ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’ নিয়ে। ভাটিয়াল প্রকাশন থেকে প্রকাশিত এই উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছে ভারতের শিল্পী রাজদীপ পুরী।

প্রশ্ন : গেলো বছর ‘হৃদিতা তুই এমন কেন’র পরে আবারো হৃদিতা কেন? কে এই হৃদিতা?
তানভীর আলাদিন: হৃদিতা একজন নারী। মধ্যবিত্তের এই সমাজে সে আমাদের কারো মেয়ে, আবার কারো প্রেমিকা। যাকে এই ডিজিটাল প্রযুক্তির স্রোতের সঙ্গে চলতে গিয়েও সময়ের বাঁকে-বাঁকে লড়তে হয়েছে মুখোশের আড়ালেও লুকিয়ে থাকা নিত্য-নতুন মুখোশধারীর সঙ্গে। তার ভ্যালেন্টাইন্স ডে’র ফুলের ভেতর লুকিয়ে থাকে কারো লালসার পোকা, প্রেমের ভেতর সে আবিষ্কার করে লোভের ধোকা। স্বপ্নময় প্রত্যাশায় ছোবল মারতে ফণা তোলে তাকে এক জেনারেশন আগে তার মা-বাবার অতীত চিহ্ন! তাই হৃদিতা এই সমাজেরই একটা সিম্বল মাত্র। 

প্রশ্ন : তারমানে ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’কে সম্পূর্ণ রোমান্টিক উপন্যাস বলা যাবে না?
তানভীর আলাদিন: বলা যাবে না কেন, এটি শতভাগ রোমান্টিক উপন্যাস। তবে একবারেই এই সময়ের শহুরে রোমান্টিকতায় সয়লাব, যেখানে কোনো পুতু-পুতু প্রেম নয়, একেবারেই গরম কাপে ব্লাক কফির মতো…। বলতে পারেন রোমান্টিক জুটির জন্য ভ্যালেন্টাইন্স ডে’তে ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’ হতে পারে একটি উষ্ণ উপহার।

প্রশ্ন : তা ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’ মেলায় কবে আসবে?
তানভীর আলাদিন: ‘হৃদিতার ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাওয়া যাবে ঢাকা, চট্টগ্রাম ও ফেনীর বইমেলায়। 

ঢাকায় ৮ ফেব্রুয়ারি থেকে এটি পাওয়া যাবে- সাহিত্যদেশ (স্টল # ২৩৪ ও ২৩৫) এবং ভাটিয়াল (স্টল # ২৭)।

চট্টগ্রামে বইমেলা শুরু হয় একটু দেরিতে, ওখানে বইটি পাওয়া যাবে হৃৎকলম-এর স্টলে। ফেনীতে বই মেলা শুরু হবে ২১ ফেব্রুয়ারি থেকে সেখোনে বইটি পাওয়া যাবে ভাটিয়াল-এর স্টলে।

এসি