ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭

বইমেলা: শত আলোয় উদ্ভাসিত বঙ্গবন্ধু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

শত আলোয় উদ্ভাসিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এবারের অমর একুশে গ্রন্থমেলার সাজসজ্জায় তো বটেই বইয়ের পাতায় পাতায় আছেন তিনি। আর পাঠকরা এসব বইয়ের মধ্য দিয়ে তাকে আবিষ্কার করছেন নানাভাবে।

এবারের একুশে গ্রন্থমেলা ইতিমধ্যেই তাকে উৎসর্গ করা হয়েছে। বাংলা একাডেমির প্রতিদিনের আলোচনায়ও তিনি আসছেন নানাভাবে। তার জন্মশতবর্ষকে সামনে রেখে বেশিরভাগ প্রকাশনী তাকে নিয়ে বই প্রকাশ করেছে। এরমধ্যে সবচেয়ে বেশি গবেষণা গ্রন্থ। পাশাপাশি স্মৃতিকথা, কবিতা, ইতিহাস আশ্রয়ী গল্প-উপন্যাস। ইতিমধ্যে বঙ্গবন্ধুর ওপরে শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’সহ বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ২৬টি গ্রন্থ প্রকাশ করেছে। আগামী দুই বছর বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই প্রকাশ করবে। প্রকাশিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল- সৈয়দ শামসুল হকের শিশুতোষ ‘বঙ্গবন্ধুর বীরগাথা’, হারুন-অর-রশিদের ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব : কী ও কেন’, অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও হরতাল’, নূহ-উল-আলম লেনিনের ‘রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব’।

প্রকাশের অপেক্ষায় আছে অনুপম হায়াতের ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’, মোহাম্মদ আলী খানের ‘ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু’, জালাল ফিরোজের ‘বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান’, সাইমন জাকারিয়ার ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’, সমীর কুমার বিশ্বাসের ‘বঙ্গবন্ধুর সমবায় বাংলা’, পিয়াস মজিদের ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’।

অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শেখ মহ. রেজাউল ইসলামের বিভিন্ন স্মৃতি বিজড়িত গল্পে গল্পে স্মৃতি কথা নামক বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এর মাধ্যমে সমাজ সংস্কারের বিভিন্ন বিষয়ে গল্পের মাধ্যমে তুলে ধরেছেন তিনি। এছাড়া অন্যান্য প্রকাশনী বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশ করেছে আরও অনেক বই। অন্যপ্রকাশ থেকে এসেছে সৈয়দ শামসুল হক রচিত ‘বঙ্গবন্ধুর সমাধিতে’।

পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশ করেছে সেলিনা হোসেনের লেখা ইংরেজি গ্রন্থ ‘আওয়ার বিলাভড শেখ মুজিব’, একই প্রকাশনা থেকে এসেছে মোনায়েম সরকারের ‘লাইফ এন্ড টাইমস অব দি ফাদার অব দি ন্যাশন ‘শেখ মুজিবুর রহমান’।

সময় এনেছে ফরিদুর রেজা সাগর সম্পাদিত ‘তোমার নেতা আমার নেতা’। একই প্রকাশনা থেকে এসেছে সুভাষ সিংহ রায়ের ‘পাঠক বঙ্গবন্ধু লেখক বঙ্গবন্ধু’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে সুজাত মনসুরের ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব’ ও তপন দেবনাথের ‘রাজনীতির মহাকবি বঙ্গবন্ধু শেখ মুজিব’। শোভা প্রকাশ এনেছে আবুল আহসান চৌধুরীর ‘বঙ্গবন্ধু : অন্নদাশঙ্কর রায়ের স্মৃতি-অনুধ্যানে’।