ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

চল্লিশ পেরোনো নারীরা ৫ চেকআপে নিশ্চিত থাকুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রবিবার

বয়স চল্লিশ, সাবধান হওয়ার সময় কিন্তু এখন। এই সময় প্রায় সব নারীই বহু শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যান। হরমোন ভারসাম্যহীনতা, মুড স্যুইং, আচমকা গরম লাগা, ওজন বৃদ্ধি এবং চুল পড়া- এই উপসর্গগুলো দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে চল্লিশ পেরোনো নারীদের নিয়মিত মেডিকেল চেকআপের কথা বলেন চিকিৎসকরা। এতে অনেক রোগের ঝুঁকি থেকে বাঁচা যায়।

বয়স যখন চল্লিশ, তখন সময় মতো ডায়েট, নিয়মিত ব্যায়াম, মিষ্টি কম খাওয়া, ভাল ঘুমানো, টেনশন কম করা এবং নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। এই বয়সে যেসব রোগ সাধারণত বেশি দেখা দেয় তা নিশ্চিত হউন পাঁচটি পরীক্ষায়।

এবার জেনে নেওয়া যাক যে ৫টি চেকআপ করাবেন ...

হার্ট ইভোলিউশন
এই বয়সে হৃদরোগ ঠেকাতে নারীদের নিয়মিত ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি), 2 ডি ইকো টেস্ট, স্ট্রেস টেস্ট এবং একটি লিপিড প্রোফাইল পরীক্ষা করানো উচিত। 

হিমোগ্লোবিন
৪০ বছর বয়সী নারীদের রক্তাল্পতার সম্ভবনা বেশি থাকে। তাই নিয়মিত হিমোগ্লোবিন পরীক্ষা করানো উচিত এই বয়সে। তার জন্য দরকার সিবিসি টেস্ট।

ডায়াবেটিস
বেশিভাগ ক্ষেত্রে বয়সের এই সময়টায় ডায়াবেটিস প্রকাশ পায়। তাই রক্তে সুগারের মাত্রা পরীক্ষা করা উচিত। খালিপেটে এবং খাওয়ার ২ ঘণ্টা পরে রক্ত পরীক্ষা করলে ডায়াবেটিস আছে কি-না তা জানা যায়।

থাইরয়েড
৪০ পেরোলে থাইরয়েড সম্পর্কিত সমস্যায় ভোগার আশঙ্কা থাকে। ডাক্তারের পরামর্শ নিয়ে টিএসএইচ (থাইরয়েড স্টিমুলেটিং হরমোন) পরীক্ষা করাতে পারেন। এতে করে আগেই সতর্ক হতে পারবেন।

ক্যান্সার
এই বয়সে জরায়ুতে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। এর জন্য প্যাপ স্মিয়ার পরীক্ষা করান। পাশাপাশি, স্তন ক্যান্সার
রোধে ম্যামোগ্রাফি করাতে পারেন। 

এএইচ/