ঢাকা, সোমবার   ০৪ মার্চ ২০২৪,   ফাল্গুন ২১ ১৪৩০

ফেনীতে নদী-খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু

ফেনী প্রতিনিধি

প্রকাশিত : ০৪:৪৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

নদী-খাল দখলমুক্ত করতে ফেনীতে উচ্ছেদ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। মঙ্গলবার সকালে শহরের দাউদপুল এলাকার খাজা আহম্মদ খালের এক পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হয়। এসময় প্রায় ২৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

পানি উন্নয়ন বোর্ড জানায়, জেলায় ৬টি নদীসহ প্রায় ৩শ’র অধিক খাল রয়েছে। দীর্ঘদিন এসব খাল ও নদী সংলগ্ন স্থানে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও পাকা বাড়ি-ঘর নির্মাণ করে রেখেছে প্রভাবশালীরা। এসব স্থাপনা ভাড়া দিয়ে নিয়মিত টাকাও উত্তোলন করে আসছিল তারা। 

এসব স্থাপনার কারণে বর্ষা মৌসুমে পানি বাধাগ্রস্ত হয়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সড়ক, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। যে কারণে দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান শুরু করে প্রশাসন।

উচ্ছেদ অভিযানে অতিরিক্ত জেলা প্রশাসক সুজন চৌধুরীর নেতৃত্বে অংশ নেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিনসহ পৌরসভা ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে নদী-খাল দখলমুক্ত করতে অভিযান ধারাবাহিকভাবে চলবে জানিয়েছেন তারা। ইতিমধ্যে অবৈধ দখলদারদের তালিকা করে তাদের নোটিশ প্রদান করা হয়েছে। অবৈধ স্থাপনাগুলো নিজ থেকে সরিয়ে না নিলে প্রশাসন সেগুলো গুড়িয়ে দিবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা। 

এআই/এসি