ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

সহজ টার্গেটে ব্যাটিং ব্যর্থতায় হার দেখলো মেয়েরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮ এএম, ২৯ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

সম্ভাবনা জাগিয়েও শেষপর্যন্ত জিততে পারলো না বাংলাদেশ নারী ক্রিকেট দল। গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডকে মাত্র ৯১ রানে অলআউট করে দিয়েও নিজেদের ব্যাটিং ব্যর্থতায় অলআউট হয়েছে ৭৪ রানে, ফলে সালমা-জাহানারাদের হারতে হয়েছে ১৭ রানের ব্যবধানে।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘এ’ গ্রুপের ম্যাচে মেলবোর্নে নিউজিল্যান্ডকে বিপক্ষে শুরুটা ভালোই করেছিল সালমারা।   ফিল্ডিং, ক্যাচিং, বোলিংয়ে ছিল দুর্দান্ত। রিতু মনি ও সালমা খাতুনের দূর্দান্ত বোলিংয়ে বিশ্বকাপের অন্যতম ফেবারিট নিউজিল্যান্ডকে একশর নীচে গুটিয়েও দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। 

ক্যারিয়ার সেরা বোলিং করে রিতু মণি নিউজিল্যান্ডকে আটকে দিয়েছিল মাত্র ৯১ রানে। মাত্র ১৮ রান খরচায় রিতু  কিউইদের ৪ উইকেট নিয়েছেন। যা কি না চলতি বিশ্বকাপে এখনও সেরা বোলিংয়ের রেকর্ড।

মেলবোর্নের জাংশন ওভালে ৯২ রানের টার্গেটে নেমে বাংলাদেশের দুই ওপেনার আয়শা রহমান শুকতারা ও মোর্শেদা খাতুন সুবিধা করতে পারেননি। মাত্র ১৯ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পরে বাংলাদেশ। মাঝে রোমানা, ফারজানারা দায়িত্বহীনতার পরিচয় দেন। অযথা রান আউটে পরে মাঠ ছাড়েন রিতু মনি ও ফারজানা হক।

ইনিংসের দশম ওভারে অ্যানা পিটারসনের বলে সুইপ করতে গিয়ে ব্যাটে ওপরের কানায় লেগে বল আঘাত হানে জ্যোতির ঘাড়ের নিচে। ফলে আঘাত লাগায় তাকে যেতে হয় অবসরে। দলের রান তখন ৯.২ ওভারে ২ উইকেটে ৩১। জয়ের জন্য করতে হতো আরও ৬১ রান।

বাংলাদেশের দুই অংক স্পর্শ করেছেন মাত্র তিনজন ব্যাটার। তাদের মধ্যে সর্বোচ্চ ১৬ রানে অপরাজিত ছিলেন নিগার সুলতানা। মোর্শেদা ও রিতু মনির ব্যাট থেকে এসেছে ১১ রান করে। শেষ পর্যন্ত বাংলাদেশ গুটিয়ে যায় ৭৪ রানে।

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। তবে রিতু ও সালমার বোলিং তোপে কিউইর কোন ব্যাটসম্যানই ক্রিজে থিতু হতে পারেননি। ওপেনার সোফি ১২ এবং অপরপ্রান্তের রাচেল আউট হন ২৫ রান করে। এছাড়া ১৫ রান করা সুজি বেটসকে সরাসরি বোল্ড করে শুরু হয় রিতু মণির তাণ্ডব। পরের ওভারে আরেক সেট ব্যাটসম্যান গ্রিনকে ১১ রানে ফেরান অলরাউন্ডার রোমানা আহমেদ।

নিউজিল্যান্ডের বাকি সাত ব্যাটসম্যানের কেউই যেতে পারেননি দুই অঙ্কে। ১৯.২ ওভারে অলআউট হয়ে নিউজিল্যান্ডের মেয়েরা সালমাদের টার্গেট দেয় ৯২ রানের। রিতু মণি ৪টি, সালমা খাতুন ৩টি এবং রোমানাও নিয়েছেন ২টি উইকেট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারা ম্যাচ থেকে বাংলাদেশ পরিবর্তন আনে চারটি। আয়েশা রহমান, রিতু মনি,  সোবহানা মুস্তারি, পান্না ঘোষকে জায়গা দিতে বাদ পড়েন শামিমা সুলতানা, সানজিদা ইসলাম, খাদিজা তুল কুবরা ও নাহিদা আক্তার। এর পরেও বাংলাদেশের নারী দলটি জিততে পারলো না।

এএইচ/