ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

করোনায় আক্রান্তদের নিয়ে সুখবর দিল আইইডিসিআর 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

বিদেশফেরত করোনায় আক্রান্তদের নিয়ে সুখবর দিলে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর। আক্রান্তদের মধ্যে দু’জন পুরোপুরি সুস্থ হয়েছেন। এদের মধ্যে একজন বাড়ি ফিরেছেন। অপরজনের বাড়িতে পরিবারের কয়েকজন কোয়ারেন্টাইনে থাকায় আপাতত তাকে হাসপাতালেই থাকতে হচ্ছে।

আজ শুক্রবার সকালে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনের সম্মেলন কক্ষে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত প্রেস ব্রেফিংয়ে এসব তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। 

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় কেউ আক্রান্ত হয়নি জানিয়ে আইইডিসিআর পরিচালক জানান, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী আক্রান্ত যেকোনো রোগীর ২৪ ঘণ্টার ব্যবধানে দুবার নমুনা পরীক্ষার ফলাফরে ভাইরাসের উপস্থিতি নেগেটিভ পাওয়া গেলে তাকে করোনামুক্ত ঘোষণা দেয়া যায়। আর সে আলোকেই আক্রান্তদের মধ্যে  দু’জনকে করোনামুক্ত ঘোষণা করা হয়েছে।’

তিনি জানান, ‘আক্রান্ত আরেক রোগীর অবস্থাও অনেকটা ভাল। তার একবার নেগেটিভ এসেছে, আরেকবার অনুরুপ ফল আসলে তাকেও করোনামুক্ত ঘোষণা দেয়া হবে। নতুন করে কেউ আক্রান্ত হলে সবধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।’

আর আক্রান্তদের রোগী বলতে রাজি নন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তার মতে, ‘আক্রান্তরা করোনা ভাইরাসে আক্রান্ত হলেও শুরু থেকে সুস্থই ছিলেন। তাদের সামান্য জ্বর, সর্ধি ও কাশি ছিল।’এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এর আগে গত ৮ মার্চ ইতালিফেরত দুই বাংলাদেশি দেশে ফিরলে বিমানবন্দরে থাকা থার্মাল মেশিনে করোনা সংক্রমণ ধরা না পড়লেও নিজেরাই আক্রান্ত হয়েছেন বুঝতে পেরে চিকিৎসকদের দ্বারস্থ হন। পরে একজনের শরীর থেকে তার স্ত্রী শরীরের ভাইরাসটির সংক্রমণ প্রবেশ করায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় তিনজনে। 

নতুন করে বিদেশফেরতদের মধ্যে এখন পর্যন্ত কারো শরীরে করোনার সংক্রমণ ধরা না পড়লেও সারাদেশে ৯শ জনের বেশি নাগরিককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কয়েকটি স্থল বন্দর দিয়ে দেশে প্রবেশে বন্ধ করে দেয়া হয়েছে। 

এআই/