ঢাকা, সোমবার   ১০ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮

মুজিব শতবর্ষ পালনে বর্ণিল সাজে সেজেছে ঝালকাঠি

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: 

প্রকাশিত : ১১:২৮ পিএম, ১৬ মার্চ ২০২০ সোমবার | আপডেট: ০২:১৬ পিএম, ১৭ মার্চ ২০২০ মঙ্গলবার

মুজিব শতবর্ষ পালন উপলক্ষ্যে ঝালকাঠির সরকারী-বেসরকারী বিভিন্ন দপ্তর ও বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। সন্ধ্যা হলেই লাল নীল বাতিতে আলোর ঝলমলে নববধুর রূপ নেয় ঝালকাঠি জেলা শহরসহ জেলার অন্য ৩টি উপজেলায়ও। ঝালকাঠি জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, পৌরসভা ও জেলা আওয়ামীলীগ মুজিববর্ষ পালন উপলক্ষ্যে পৃথক পৃথকভাবে ব্যাপক কর্মসূচী পালনের আয়োজন করেছে। ইতিমধ্যে আয়োজনের ব্যাপকতায় নজর কেড়েছে জনসাধারনের। 

জেলা প্রশাসন: ঝালকাঠি জেলা প্রশাসনের গৃহিত কর্মসূচীর মধ্যে রয়েছে ১০ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত সপ্তাহব্যাপী পরিচ্ছন্নতা অভিযান, বিলবোর্ড অপসারণ, মশা নিধন কার্যক্রম পরিচালনা। বিভিন্ন সরকারী, আধাসরকারী, বেসরকারী, স্বায়ত্বশাসিত ভবনে ১৬ মার্চ থেকে ১৮মার্চ পর্যন্ত ৩দিনব্যাপী দৃষ্টিনন্দন আলোকসজ্জা ও সৌন্দর্যবর্ধন, পৌরসভার গুরুত্বপূর্ণ মোড় ও স্থানসমূহে ব্যানার, ফেস্টুন, মুজিববর্ষের লোগোসহ বিলবোর্ড, তোরণে সৌন্দর্যবর্ধন ও আলোকসজ্জার মাধ্যমে সজ্জিতকরণ। ১১ মার্চ সন্ধ্যা থেকে ১৭মার্চ পর্যন্ত শহরের বারচালা, কালীবাড়ি রোড, পৌর মিনি পার্ক, বান্দাঘাট এলাকায় প্রমাণ্য চিত্র প্রদর্শন। ১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা, জাতীয় পতাকা উত্তোলন, সকাল পৌনে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ে কেক কাটা ও মিস্টি বিতরণ, সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানে সংক্ষিপ্ত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ১১টায় ভিক্ষুক পুনর্বাসনের নিমিত্তে চেক বিতরণ। হাসপাতাল, কারাগার, শিশু পরিবার ও এতিমখানায় মিস্টান্ন বিতরণ বা উন্নত মানের খাবার পরিবেশন। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে নিজস্ব সীমিত আকারে বিভিন্ন প্রতিযোগিতায় দিবসটি উদযাপন। ধর্মীয় প্রার্থনালয়ে সুবিধামতো সময়ে বিশেষ প্রার্থনা। রাত ৮টায় কেন্দ্রীয় অনুষ্ঠান সরাসরি সম্প্রচার নিজস্ব বাসভবন ও ব্যক্তি পর্যায়ে উপভোগ।জেলা প্রশাসনের আয়োজিত কর্মসূচী সম্বলিত নিমন্ত্রণপত্র থেকে এসব তথ্য জানাগেছে। 

পুলিশ বিভাগ: জাতীয় কর্মসূচীর ঝালকাঠি পুলিশ বিভাগের পক্ষ পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিনের উদ্দোগে বিশেষ সেবা মূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার মোঃ হাবিবুল্লাহ জানান, জাতীয় নির্দেশনা ক্রমে অনুষ্ঠান সূচীতে জেলা প্রশাসনের সাথে পুলিশ বিভাগ অংশগ্রহণ করবে। এছাড়াও বিভিন্ন পুলিশ ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স কার্যক্রম গতিশীল, নারী-শিশু ও মুক্তিযোদ্ধাদের অভিযোগ সংক্রান্তসহ বিশেষ সেবা কার্যক্রমের ব্যবস্থাগ্রহণ, ট্রাফিক আইন মেনে চলতে সচেতনামূলক লিফলেট বিতরণ ও প্রচারণা কার্যক্রম পরিচালনা করা হবে। এসব কর্মসূচী পুরো মুজিববর্ষ জুড়েই চলবে। 

ঝালকাঠি পৌরসভা: ঝালকাঠি পৌরসভা থেকেও বিভিন্ন কর্মসূচী পালন ইতিমধ্যে শুরু হয়েছে। পৌর মেয়র লিযাকত আলী তালুকদার জানান, জানুয়ারী মাসের ১০ তারিখ থেকেই পৌরভবনে আলোকসজ্জা ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত থাকবে। পৌরভবনে মুজিব কর্নার স্থাপন। সেখানে বঙ্গবন্ধুর দুর্লভ ছবির সমাহার, বিভিন্ন ধরনের পুস্তক রাখা হয়েছে। সেখানে অফিস চলাকালীন সময়ে যে কেউ প্রবেশ করে জ্ঞানের ভান্ডার সমৃদ্ধি করতে পারবেন। পৌর নাগরিকদের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা প্রতি শুক্র ও শনিবারে ফ্রি স্বাস্থ্যসেবা এবং প্রাথমিক ওষুধ বিনামূল্যে প্রদান। পৌরভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন। পৌর এলাকার গুরুত্বপূর্ণ মোড়ে ও স্থানে আলোকসজ্জা এবং ৮টি তোরণ নির্মাণ করে  সৌন্দর্যবর্ধন। ১৭ মার্চ ভোরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসনের কর্মসূচীর সাথে কর্মসূচী পালন করে সকাল ১১টায় পৌরসভা হলরুমে বঙ্গবন্ধুর বিদেহী আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠান, রাত ৮টায় পৌরভবনে কেক কাটা ও আতশবাজি উৎসব। 

জেলা আওয়ামীলীগ: ঝালকাঠি জেলা আওয়ামীলীগের পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক তরুন কর্মকার জানান, ১৬ মার্চ সন্ধ্যায় টাউনহলস্থ দলীয় কার্যালয়ে আলোকসজ্জা, ১৭মার্চ সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন ও ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সম্প্রচার, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পৌর খেয়াঘাট এলাকায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আছরবাদ এমপি আমির হোসেন আমু’র রোনালছে রোডস্থ বাসভবনে বঙ্গবন্ধুর বিদেহী আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠান, রাত ৮টায় জেলা আওয়ামীলীগের কার্যালয়ে কেক কাটা ও আতশবাজি উৎসব।

আরকে//