ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

করোনা ভাইরাস

আতঙ্কিত হওয়ার কিছু নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১ পিএম, ১৮ মার্চ ২০২০ বুধবার

করোনা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আতঙ্কিত না হয়ে হোন সতর্ক। করোনা ভাইরাস মূলত ছোঁয়াচে। এটি মারাত্মক কোনো রোগ নয়। এটি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে। তাই অহেতুক পাবলিক গেদারিং এড়িয়ে চলুন। আর সুষম খাবার গ্রহণের মাধ্যমে নিজের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন। সৃষ্টিকর্তার দয়া বা আনুকূল্য পাওয়ার প্রার্থনা করুন।

আপনার শরীরকে সুস্থ ও রোগমুক্ত রাখতে এবং  শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রতিদিন সকালে নাস্তার সাথে ১ কোষ কাঁচা রসুন ও ২৫ থেকে ৩০টি কালো জিরার দানা খান। 

মনে রাখতে হবে সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার পরও স্রষ্টা ইচ্ছা করলে যে কাউকে বিপদে দিয়ে পরীক্ষা করতে পারেন। তাই সকল প্রকার বালা-মুসিবত থেকে রক্ষা পাওয়ার জন্যে পরিবারের সবার নামে সাধ্যমতো দান করুন। সামাজিক দায়িত্ব হিসেবে অন্যদেরও এ দানে উদ্বু্দধ করুন।

মুসলিমরা বেশি বেশি দরুদ শরীফ পড়ুন। প্রতিদিন সকালে ৪০ বার দোয়া ইউনুস পাঠ করুন। সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা গায়ত্রী মন্ত্র পাঠ করুন। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধ মন্ত্র পাঠ এবং খ্রিষ্ট ধর্মাবলম্বীরা নিজ ধর্মমতে প্রার্থনা করুন।

এছাড়া সময়কে ভালো কাজে বিনিয়োগ করুন। আপনার স্বাভাবিক দৈনন্দিন কর্মকাণ্ড অব্যাহত রাখনু। যতক্ষণ ঘরে থাকতে হচ্ছে, ততক্ষণ টিভি/ ফেসবুক/ ইন্টারনেটে সময় নষ্ট না করে স্রষ্টার কাছে প্রার্থনা করুন। নেতিবাচক কথাবার্তা না বলে পারিবারিক একাত্মতা বাড়ান।

পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত শুদ্ধাচার নিজে মেনে চলুন এবং পরিচিতদেরও শুদ্ধাচারী হতে উদ্বুদ্ধ করুন। আমরা সবাই মিলে যত শুদ্ধাচারী হবো তত আসমানি-জমিনী বালা-মুসিবত থেকে রক্ষা পাব।

আরকে//