ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭

অপরিকল্পিত পোল্ট্রি ফার্মে পরিবেশ দূষণ, প্রতিকার চেয়ে অভিযোগ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১০:৩৯ পিএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাট পাঁচিল গ্রামে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা একটি পোল্ট্রি ফার্মের পরিবেশ দূষণে অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকাবাসী। 

আতঙ্ক ছড়িয়েছে করোনার সংক্রামণ নিয়েও। এ জন্য প্রতিকার চেয়ে এলাকাবাসীর পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করা হয়েছে। 

অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় ৭ বছর আগে পাঁচিল গ্রামের বাবু সরদার বাড়িতে একটি পোল্ট্রি মুরগীর খামার করে। এখানকার মুরগীর বিস্টা তিনি রাস্তার পাশে শুকিয়ে জ্বালানি হিসেবে ব্যবহার ও বিক্রি করছেন। শুকানো এই বিস্টা এলাকার পরিবেশ নষ্ট করে চরম দুর্গন্ধ ছড়াচ্ছে। 

রাস্তা পারাপারে নাক পেজে ধরে ছলতে হয় প্রতিনিয়ত। এতে অনেকেরই ডায়রিয়াসহ বিভিন্ন রোগ ব্যাধি দেখা দিচ্ছে। এছাড়া বর্তমানে করোনা ভাইরাসের যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে, তাতে এভাবে পরিবেশ দূষণ আরও হুমকিতে ফেলেছে স্থানীয়দের। 

এ অবস্থায় এলাকাবাসীর পক্ষ থেকে দুলাল ব্যাপারী প্রতিকার চেয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবার একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

তিনি জানান, ‘বারবার পরিবেশ দূষণ না করতে বাবু সরদারকে এলাকার সবাই বললেও তিনি শুনছেন না। উপরন্তো আমাদেরই ভয়ভীতি দেখাচ্ছেন। এ অবস্থায় ইউএনওর কাছে ব্যবস্থা চেয়ে একটি আবেদন করেছি। আশা করছি তিনি সরেজমিন পরিদর্শন করে পদক্ষেপ নিবেন।’

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. সামসুজ্জোহা জানান, ‘একটি অভিযোগ পেয়েছি। খুব শিগগিরই পরিদর্শনপূর্বক ব্যবস্থা নেয়া হবে।’

এআই/আরকে