ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭

ত্রাণ দিতে গিয়ে যেন বিপদজনক অবস্থা না হয়: কাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:০৪ পিএম, ৪ এপ্রিল ২০২০ শনিবার

শঙ্কিত না হয়ে করোনা মোকাবিলায় সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  ত্রাণ সামগ্রী বিতরণের নামে কোনোভাবেই জমায়েত না করতে প্রশাসনের প্রতি এ আহ্বান জানান তিনি। তিনি বলেন, ত্রাণ সামগ্রী বিতরণ করতে গিয়ে যেন জনাকীর্ণ অবস্থা তৈরি না করি বিপদজনক অবস্থায় না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। শনিবার (৪ এপ্রিল) দুপুরে সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে ভিডিও বার্তায় তিনি সাংবাদিকদের মাধ্যমে এ আহ্বান জানান। 

ওবায়দুল কাদের বলেন, সারা বিশ্বে করোনা ভয়াবহ রূপ ধারন করেছে। এ পর্যন্ত ১১ লাখ মানুষ আক্রান্ত হয়েছে এই প্রাণঘাতি ভাইরাসে। এখন পর্যন্ত প্রায় ৫৭ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। আমাদের দেশ তুলনামূলকভাবে অনেক ভালো। আজকে ইতালি স্পেন, যুক্তরাষ্ট্র ফ্রান্সের মতো দেশে যে ভয়াবহ অবস্থা সে তুলনায় আল্লাহর রহমতে আমরা অনেক ভালো আছি।

মানুষকে আরও সতর্ক থাকার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, দেশরত্ন শেখ হাসিনার ৩১টি নির্দেশনা মেনে আমরা সবাই একযোগে সংঘবদ্ধভাবে এই অদৃশ্য শক্তির মোকাবিলা করে চলেছি। ঘরে আমরা সুরক্ষার সামগ্রী নিয়ে সুরক্ষিত থাকবো। বাইরে অদৃশ্য শক্তি করোনারমোকাবিলা করতে হলে ঘরে ঘরে সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্গ গড়ে তুলতে হবে। আমাদের কোনো অবস্থাতেই শঙ্কিত হলে চলবে না, সতর্ক থাকতে হবে।

ত্রাণ বিতরকারীদের সতর্ক করে সেতুমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য রাখতে হবে ত্রাণসামগ্রী বিতরণ করতে গিয়ে অধিকতর বিপদজনক পথ বেছে না নেই। কোনো অবস্থাতেই জমায়েত করা যাবে না। এই ব্যাপারে প্রশাসন, সেনাবাহিনী পুলিশ, র‌্যাবসহ আইনপ্রয়োগকারী সংস্থা যে দায়িত্ব পালন করছে তাদের সাহায্য করতে হবে।

ভবিষ্যতের সুদিনের জন্য সাময়িক কষ্ট করতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান আমাদের সুদিনের প্রত্যাশায় সাময়িক যে কষ্ট-ত্যাগ সেটা মেনে চলতে হবে। দেশবাসী যাতে মেনে চলে। ভবিষ্যতের জন্য ত্যাগ-স্বীকার করবো এটা যেন আমাদের মাথায় থাকে।

এই অবস্থা মেনে আমরা যদি এগিয়ে যাই, তাহলে আমাদের দেশের অবস্থা হয়তো ভালোর দিকে যাবে। স্বাস্থ্যবিধি ও নিয়মকানুন মেনে চললে অবশ্যই আমরা এই মহাসংকট থেকে নিজেদের রক্ষা করতে পারবো। নিজেদের জীবন ও জানমাল আমরা রক্ষা করতে পারবো।–যোগ করেন কাদের।

আরকে/