ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭

করোনায় এবার ব্রিটিশ বাংলাদেশি চিকিৎসকের মৃত্যু 

লন্ডন প্রতিনিধি 

প্রকাশিত : ০৯:৪০ এএম, ৯ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

যুক্তরাজ্যে করোনা ভাইরাসে এবার মারা গেলেন ব্রিটিশ বাংলাদেশি বিশেষজ্ঞ চিকিৎসক আব্দুল মাবুদ চৌধুরী ফয়সাল।

করোনায় আক্রান্ত হয়ে লন্ডনের কুইন্স হাসপাতালে ২১ দিন ধরে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় মঙ্গলবার (৭ এপ্রিল) তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

লন্ডনের কুইন এলিজাবেথ হাসপাতালে ইউরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন তিনি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সিলেট ক্যাডেট কলেজের ছাত্র ছিলেন ফয়সাল। দেশের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে সম্প্রতি তিনি বিভিন্ন সেমিনার করেছেন ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে । যুক্তরাজ্যে অগণিত অসুস্থ বাংলাদেশিদের সাহায্যে তিনি নিরলসভাবে ছুটে গেছেন। তার স্ত্রীও এখানকার কনসালটেন্ট চিকিৎসক। বাংলাদেশে তার আদি বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ থানায়।

এদিকে, নতুন করে আরও তিন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। মঙ্গলবার রাতে লন্ডনের নিউহাম হাসপাতালে মারা যান ব্যারিস্টার মনির জামান শেখ (৬২)।

তিনি আইন পেশায় লন্ডনের পি জি এ সলিসির্টস এর প্রিন্সিপ্যাল হিসেবে কাজ করার পাশাপাশি বিভিন্ন সমাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। জামান গ্রাজুয়েট ক্লাব ইউকে সভাপতির দায়িত্ব পালন করেন। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলার রামপাল থানার কুমলাইগ্রামে। 

একইদিন মারা যান প্রবীণ কমিউনিটি নেতা আলহাজ্ব বদরুল হক (৬৫)। তিনি পূর্ব-লন্ডনের কমার্শিয়াল রোডের বাসিন্দা। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ ও ফুসফুস ক্যান্সারে ভুগছিলেন। শেষ মুহূর্তে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। তার গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার বহর গ্রাম।

এছাড়া স্কটল্যান্ডে করোনায় আক্রান্ত হয়ে গত ৪ এপ্রিল মারা যান মফিজুল ইসলাম বকুল নামে আরেক বাংলাদেশি। তিনি ব্রাক্ষণবাড়ীয়া জেলার নবীনগর থানার বগডহর গ্রামের ইদ্রিছ বেপারীর ছেলে। ইতালির ভিসেন্সার মালো শহরে বসবাস করতেন বকুল। 

এআই/