ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারকাজ চালুর আবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৩০ পিএম, ১৯ এপ্রিল ২০২০ রবিবার | আপডেট: ০৬:৪০ পিএম, ১৯ এপ্রিল ২০২০ রবিবার

করোনাভাইরাসের কারণে বিচারালয়ের কাজ বন্ধ রয়েছে। তাই জনগণের সাংবিধানিক অধিকার অক্ষুণ্ন রাখতে সুপ্রিম কোর্টের অন্তত একটি বেঞ্চে বিচার কাজ চালু রাখার আবেদন জানিয়েছে দুই আইনজীবী।

শনিবার (১৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও আইন সচিবের (বিচার) ই-মেইলে চিঠিটি পাঠিয়েছেন দ্য চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি) চেয়ারম্যান আব্দুল হালিম ও পরিচালক ইশরাত হাসান।
 
এ বিষয়ে আব্দুল হালিম বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে সুপ্রিম কোর্টও সাধারণ ছুটি ঘোষণা করে উভয় বিভাগের বিচারকাজ স্থগিত রেখেছে। কিন্তু দেশের সংবিধান তা সমর্থন করে না। মানুষের মৌলিক অধিকারের স্বার্থে সর্বোচ্চ আদালতের দরজা কোনো অবস্থাতেই বন্ধ করে দেওয়া উচিত নয়।

তিনি বলেন, তাই একটি বেঞ্চ গঠন করে ভিডিও কনফারেন্স, স্কাইপ বা অন্য যে কোনো অনলাইন মাধ্যমে তা চালু করার জন্য মাননীয় প্রধান বিচরপতিকে অনুরোধ করছি। এর জন্য সব ধরনের সহযোগিতার জন্য আমরা প্রস্তুত আছি।

হালিম বলেন, জরুরি অবস্থা ও যুদ্ধকালীন সময় বাদে মানুষের মৌলিক অধিকার সুরক্ষার প্রশ্নে সুপ্রিম কোর্ট বন্ধ রাখার কোনো সুযোগ নেই। তাই যেহেতু দেশে জরুরি অবস্থা চলছে না, তাই অন্তত একটি বেঞ্চ চালু রাখা উচিত যেখানে মানুষ বিপদের সময় তার কথা নিয়ে যেতে পারে।

চিঠিতে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা যথাযথভাবে পালনে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর মাধ্যমে খাদ্যদ্রব্য, ওষুধ ও ত্রাণসামগ্রী সরবরাহ ও বিতরণের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য পর্যাপ্ত বিশেষ সুরক্ষা পোশাক, অ্যাম্বুলেন্স, পরিবহন ও আবাসিক আইসোলেশনের ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও চাওয়া হয়েছে।

এসি