ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ৪০ হাজার ছাড়িয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬ এএম, ২০ এপ্রিল ২০২০ সোমবার | আপডেট: ০৮:৪৯ এএম, ২০ এপ্রিল ২০২০ সোমবার

প্রতিদিনই যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে মৃত্যুর মিছিল। করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিধ্বস্ত দেশটি। এরই মধ্যে দেশটিতে ৪০ হাজার পার হয়ে গেছে মৃত্যুর সংখ্যা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে ৪০ হাজার ২২৭জন।

পৃথিবীর সবচেয় ক্ষমতাশালী দেশটিই এখন অতিক্ষুদ্র করোনা ভাইরাসের কাছে পরাজিত। ইউরোপের দেশ ইতালি-স্পেনকে বহু আগেই ছাড়িয়ে গেছে তারা। প্রতিদিনই কমপক্ষে ৩০ থেকে ৩৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা পার হয়ে গেছে সাড়ে ৭ লাখ (৭ লাখ ৫৭ হাজার ৭৪৭জন)।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ সাড়ে চার হাজারের বেশি মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে নিয়মিতই দুই থেকে আড়াই হাজার মানুষের মৃত্যু হচ্ছে। যুক্তরাষ্ট্রে আজ দিনের অর্ধেক পর্যন্ত ১২০০ প্লাস মানুষের মৃত্যু ঘটেছে।

দেশটিতে সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা হচ্ছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। এই রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ২১৫ জন। ইতালি-স্পেনের চেয়েও বেশি আক্রান্ত এই এক নিউইয়র্ক। এককভাবে এই রাজ্যেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৮২৯৮ জনের। আজও এখানে মৃত্যু হয়েছে ৬২৭ জনের।

এদিকে বিশ্বজুড়ে করোনা ভাইরাসে প্রাণহানি অনেকটা কমেছে। জন হপকিন্স করোনা ভাইরাস রিসার্চ সেন্টার ২৪ ঘণ্টায় ৫ হাজারের মতো মৃত্যু রেকর্ড করেছে। গত সপ্তাহজুড়ে এ সংখ্যা ছিল গড়ে ৭ হাজারের বেশি। 

প্রাণহানির দিক থেকে ২০ হাজারের কোঠা ছাড়িয়ে গেছে স্পেন; দেশটিতে একদিনে ৪শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপের শীর্ষ দেশগুলোয় কমে এসেছে মৃত্যুহার; রবিবার মারা গেছেন ১৭শ’র বেশি।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত এক লাখ ৬৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন করোনাভাইরাসে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৪ লাখ।
এসএ/