ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭

আটার প্যাকেটে ১৫ হাজার করে টাকা দিলেন আমির খান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮ এএম, ২৮ এপ্রিল ২০২০ মঙ্গলবার

আটার প্যাবেকটে আমির খান টাকা দিয়েছেন এমন খবর এখন সর্বত্র ছড়িয়ে পড়েছে। এ খবরে সবাই বাহ বাহ দিচ্ছেন। বিভিন্ন পোস্টে উল্লেখ করা হয়- আমির খান সম্প্রতি একটি বস্তিতে ট্রাকে করে আটা পাঠান। ঘোষণা করা হয় যাদের প্রয়োজন, তারা এসে আটা নিয়ে যেতে পারেন। তবে প্রত্যেককে মাত্র ১ কেজি করে আটাই দেওয়া হবে। যাদের খুব প্রয়োজন ছিল তারাই ওই ত্রাণের আটা নিয়ে আসেন এবং প্যাকেট খুলতেই দেখেন, তার ভিতরে নগদে ১৫ হাজার টাকা।

কোথায় ছড়িয়েছে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে পোস্টগুলি। হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটার, টিকটক— সর্বত্র তা ছড়িয়ে পড়েছে। কোথাও ছবি-গ্রাফিক বানিয়ে ‘আমির খানের আজব দান’ লিখে শেয়ার করা হচ্ছে বিষয়টি। কেউ কেউ শেয়ার করছেন আমির খানের ছবি। সঙ্গে আটার প্যাকেটের ছবি, যার মধ্যে রাখা পাঁচশো টাকার নোটের বান্ডিল!

অনেকে শেয়ার করেছেন টিকটকের একটি ভিডিয়ো। যেখানে সাদা টুপি, নীল জামা পরা এক ব্যক্তি এই ‘ঘটনা’র কথা বলছেন। এতটাই ভাইরাল হয়েছে এই পোস্ট যে, পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেলে তো এই নিয়ে ভিডিয়ো প্রতিবেদনও প্রকাশ হয়েছে।

এই তথ্য কি সঠিক?

আমির খান প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, পিএম কেয়ারস ফান্ড এবং মহারাষ্ট্র সরকারের ত্রাণ তহবিলে দান করেছেন। তাঁর আসন্ন ছবি ‘লাল সিং চড্ডা’র সেটে যে কলাকুশলীরা দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করতেন, তাঁদেরও আর্থিক সাহায্য করছেন। তবে মিস্টার পার্ফেকশনিস্ট আটার প্যাকেটে টাকা বিলির এমন কোনও উদ্যোগ এখনও নেননি। ভাইরাল হওয়া ওই ‘ঘটনা’ আসলে গুজব।

সত্যিটা যেভাবে যাচাই হলো- 

আনন্দবাজার জানায়- এই গুজবের নেপথ্যে টিকটকের একটি ভিডিয়ো। ফেসবুকে টিকটকের যে ভিডিয়োগুলি ছড়িয়ে পড়েছে, তার সূত্র ধরেই আমরা টিকটকে ‘aamir khan donation’ লিখে সার্চ করি। খোঁজ মেলে টুপি পরা সেই ব্যক্তির মূল ভিডিয়োটির।  ভিডিয়োটি ৫৭ সেকেন্ডের, যা শেয়ার হয়েছে Crazytraveller@khansaheb028 নামে একটি অ্যাকাউন্ট থেকে। ভিডিয়োটি ৪০ লক্ষ বার দেখা হয়েছে।

ওই ব্যক্তি আটার প্যাকেটে ১৫ হাজার টাকা বিতরণের ঘটনাটি বললেও এক বারও আমির খানের কথা বলেননি। শুধু যে ব্যক্তি ওই উদ্যোগ নিয়েছেন তাঁকে ধন্যবাদ জানিয়েছেন এবং তাঁর এই ভিডিয়ো শেয়ার করতে বলেছেন। ব্যস, এই ভিডিয়োই যে যার মতো করে শেয়ার করেছেন। মানুষের কল্পনায় এর সঙ্গেই জড়িয়ে গিয়েছে আমিরের নাম। বিষয় আসলে তিল থেকে তাল হয়েছে।

এসি