ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

অতিরিক্ত মাংস খাওয়ার ৯ কুফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৮, ১৬ আগস্ট ২০১৮

কোরবানি ঈদে অন্যতম খাবার হচ্ছে মাংস। এই ঈদে প্রায় অধিকাংশ লোকই অতিরিক্ত মাংস খেয়ে ফেলেন। কিন্তু পরিমিত মাংস খাওয়ার বাইরে যদি অতিরিক্ত মাংস শরীরে পড়ে তাহলে স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এতে ওজন বেড়ে যাওয়ার মতো অনেক সমস্যায় ভুগতে হয়।

তাই বলে এসব ক্ষতি কমাতে মাংস খাওয়া একদম বাদ দেবেন না। মাংস খাওয়ার সময়ে পরিমাণ কম রাখলেই আপনি ভালো থাকবেন। তবে চলুন অতিরিক্ত মাংস খাওয়া ফলে শরীরে যেসব ক্ষতি হচ্ছে-

১) ডিহাইড্রেশন

অতিরিক্ত প্রোটিন খাওয়ার ফলে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা দেখা দিতে পারে। পানিশূন্যতার কারণে আপনার বেশি ক্লান্তি লাগতে পারে, ত্বক খারাপ হয়ে যেতে পারে এমনকি পেশী ব্যথা হতে পারে।

২) শরীরে দুর্গন্ধ

শরীর ঘেমে গেলে যদি দুর্গন্ধ বেশি হয়, তাহলে হয়তো আপনার মাংস খাওয়াটা অতিরিক্ত হয়ে যাচ্ছে।

৩) কোষ্ঠকাঠিন্য

শর্করার বদলে বেশি আমিষ খাওয়া গলে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। মাংসের পরিমাণ কমিয়ে এর পাশাপাশি ফল ও সবজি বেশি খাওয়া হলে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমানো যায়।

৪) মাথাব্যথা

মাংস বেশি খাওয়ার ফলে ডিহাইড্রেশন হয়, এরই কারণে দেখা দেয় মাথাব্যথা। শুধু তাই নয়, মাংস বেশি এবং শর্করা কম খাওয়া হলে মস্তিষ্ক যথেষ্ট জ্বালানী পায় না, ফলে মাথাব্যথা এবং চিন্তায় ধীরতা চলে আসে।

৫) চোখের সমস্যা

বেশি মাংস খাওয়া হলো দৃষ্টিশক্তি কমে যাবার ঝুঁকি বাড়ে। এর কারণ হলো, মাংসে থাকা স্যাচুরেটেড ফ্যাট চোখের ক্ষুদ্র ক্ষুদ্র রক্তনালীকার জন্য ক্ষতিকর।

৬) হাড়ের দুর্বলতা

খুব বেশি প্রোটিন খাওয়া হলে শরীর থেকে ক্যালসিয়াম বের হয়ে যায় বেশি পরিমাণে। মাংসের পাশাপাশি ক্যালসিয়াম খাওয়ার পরিমাণ বাড়ালে এ সমস্যাটি কমে বটে। কিন্তু মাংস খাওয়া কম রাখাই আসলে ভালো।

৭) ক্লান্তি

সবসময়েই যদি আপনি ক্লান্তি বোধ করতে থাকেন তাহলে হয়তো আপনার খাদ্যাভ্যাস এর জন্য দায়ী। অনেক সময়ে মাংস বেশি খাওয়ায় তা হজম হয় না। এর কারণে ক্লান্তি দেখা যায়।

৮) নিঃশ্বাসে দুর্গন্ধ

শরীরে দুর্গন্ধের পাশাপাশি নিঃশ্বাসেও দুর্গন্ধ হতে পারে বেশি মাংস খাওয়ার কারণে। বেশি প্রোটিন এবং চর্বি খাওয়ার কারণে শরীর কিটোন নামের এক ধরণের রাসায়নিক উৎপাদন করে। কিটোন নিঃশ্বাসের সাথে শরীর থেকে বের হয় এবং নিঃশ্বাসে দুর্গন্ধ তৈরি করে।

৯) পেটের সমস্যা

আমাদের পেটে এমন অনেক উপকারী ব্যাকটেরিয়া থাকে যারা আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। অতিরিক্ত মাংস খাওয়ার ফলে এসব ব্যাকটেরিয়ার ক্ষতি হয়। ফলস্বরূপ স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

কেএনইউ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি