ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

৫ খাবার নারীদের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ৩ জুলাই ২০১৮ | আপডেট: ১১:২৫, ৫ জুলাই ২০১৮

নারীদের তুলনায় পুরুষদের রোগ-প্রতিরোধ ক্ষমতা বেশি। তবে নারীদেরও রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। এই রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন খাবার খাওয়া, মেয়েদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং একটা সুস্থ খাদ্যাভাসের পরিকল্পনা অপরিহার্য যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে। 

আয়রন  

রক্ত এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আয়রনের ভূমিকার কোন সন্দেহ বা তর্কের জায়গা রাখে না। এটা রক্তকণিকা পুনর্জন্ম ও রোগ-প্রতিরোধ ক্ষমতা উন্নত করার জন্য অপরিহার্য। রেড মিট, ব্ল্যাক প্লাম ও বরবটি আয়রনের উৎস হিসেবে বলা হয়। 

রসুন

ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্টের জন্য রসুন সংক্রমণ এবং রোগ দূর করার ক্ষমতা রাখে। আর তাই এটি সুস্থ এবং শক্তিশালী রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। 

প্রোটিন

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহায়ক হিসেবে প্রোটিনকে খুব গুরুত্ব দেওয়া হয়। কারণ এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেশ কার্যকর।

ক্যালসিয়াম

ক্যালসিয়াম হাড়ের এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নারীদের জন্য ক্যালসিয়ম খুবিই কার্যকরী। তাই ক্যালসিয়ম হিসেবে চিকেন স্যুপ এবং শাকের মতো খাদ্যের দ্বারা সহজেই শোষিত হতে পারে।

ভিটামিন ‘এ’

ভিটামিন ‘এ’ শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ যা বিটা ক্যারোটিন আকারে শরীরের দ্বারা শোষিত হয় এবং এটি ছোটখাট সংক্রমণ রোধ করে। ভিটামিন ‘এ’ ছাড়া রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার খাদ্য অসম্পূর্ণ থেকে যায় কারণ এটি নারীদের ভ্রূণের বৃদ্ধি ও নিরীক্ষণ করতে সাহায্য করে। ভিটামিন ‘এ সমৃদ্ধ খাবারগুলি হলো— গাজর, আম, মিষ্টি আলু ও কাজুবাদাম।  

কেএনইউ/এসি   

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি