ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ৬:২৯:০০

Ekushey Television Ltd.

আকর্ষণীয় চেহারা ধরে রাখতে মেনে চলুন এই ৫টি পরামর্শ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:২০ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার

সুন্দর সতেজ আকর্ষণীয় চেহারা সবার কাছেই বেশ কাংখিত এক বিষয়। বিশেষ করে নারীরা সবসময়ই চান নিজেদেরকে আকর্ষণীয় করে মেলে ধরতে। আর এমনটা করতে অনেক সময়ই নানান প্রসাধনী ব্যবহার করে থাকেন তারা। প্রসাধনী যতই ব্যবহার করা হোক না কেন, বিশেষ কিছু নিয়ম মেনে চলতেই হবে। তাই সুন্দর আকর্ষণীয় চেহারা পেতে চাইলে মেনে চলুন এই পাঁচটি পরামর্শ।

১) ঘুমের দিকে নজর দিন

নিজেকে সতেজ রাখতে যত উপায়ই আপনি অবলম্বন করেন না কেন ঘুমের প্রতি আপনাকে যত্নবান হতে হবে। দিনে অন্তত আট ঘন্টা নিয়ম করে আপনাকে ঘুমাতেই হবে। এই সময়টাতেই শরীর কার্যকর অর্থে বিশ্রাম পায়। এছাড়াও ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ পুনঃগঠনের কাজও হয় এই সময়েই। পাশাপাশি নিয়ম করে ঘুমালে চোখের নিচের কালো দাগ এবং চামড়ায় বয়সের ছাপ পরা দূরে থাকবে বহুদিন।

২) খাবার খেতে হবে পরিমিত হারে

ডায়েট করা মানেই কিন্তু কম খাওয়া নয়। বরং ডায়েট হতে হবে পরিমিত। সহজ করে বললে খাবার খেতে হবে নিয়ম করে। প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে ফলমুল এবং সবজি। এসব খাবার প্রাকৃতিকভাবে আপনার ত্বককে সতেজ রাখবে। সেই সাথে পরিহার করার চেষ্টা করুন তেল জাতীয় খাবার। কমিয়ে গ্রহণ করুন চিনি ও লবণ সমৃদ্ধ খাবার।

৩) শারীরিক ব্যায়াম অবশ্যই

অনেকেই শারীরিক ব্যায়াম করতে না চাইলেও আকর্ষণীয় ত্বক তো অবশ্যই বরং পুরো শরীরের জন্যই এটি অত্যাবশ্যকীয়। অ্যারোবিক্স, ইয়োগা, জগিং কিংবা হাঁটা; নিয়ম করে অন্তত একটি আপনাকে করতেই হবে।

নিয়মিত ব্যায়াম শরীরের বিভিন্ন অংশে রক্ত সঞ্চালনে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিনজাত পদার্থ বের হয়ে যায়। কাছের দূরত্বে গাড়িতে না গিয়ে হেটে যাওয়া এবং লিফটের বদলে সিড়ি ব্যবহার করার মধ্যে দিয়ে শুরু করতে পারেন।

৪) আপনার ত্বকের ধরণ জানুন

আপনার মুখমন্ডলের ত্বক কেমন তা আপনাকে জানতে হবে। আপনার ত্বক তেলতেলে, শুষ্ক নাকি মিশ্র ধরণের সেটি জানা থাকলেও সেই অনুযায়ী প্রসাধনী নির্বাচন করতে পারবেন আপনি। যে প্রসাধনী আপনি ব্যবহার করছেন তা আপনার ত্বকের সাথে যেন মানানসই হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৫) পানি আপনার বেস্টফ্রেন্ড

সুস্থ, সুন্দর আর সতেজ ত্বকের জন্য পানির কোন বিকল্প নেই। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে আপনাকে। নিয়মিত পানি পান করলে তা আপনার ত্বকের কোষগুলোকে সতেজ রাখবে। এছাড়াও এটি মেটাবলিজম রেট বাড়িয়ে খাদ্য পরিপাকেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা দিনে অন্তত চার লিটার পানি পান করার পরামর্শ দেন।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি