ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ৪:১২:৫৯

Ekushey Television Ltd.

আপনার স্মৃতি ধারণ ক্ষমতা কত জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২২ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার

আপনার মস্তিষ্কের মেমোরি ব্যাংক প্রতি সেকেন্ডে হাজারেরও বেশি নতুন তথ্য গ্রহণ করতে পারে। আপনি মস্তিষ্ককে নতুন যত তথ্যই দিন না কেন, ঠিকই সে এর জন্যে জায়গা করে নিচ্ছে? কীভাবে?

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির সাইকোলজির অধ্যাপক পল রিবার এটাকে এভাবে ব্যাখ্যা করেছেন যে, মানব মস্তিষ্কে এক বিলিয়নের মতো নিউরোন আছে। এর প্রতিটি আবার আরো হাজারটি নিউরোনের সঙ্গে সংযুক্ত। এর সংখ্যা দাঁড়াল ট্রিলিয়নেরও বেশি। যদি ধরে নিই, প্রতিটি নিউরোন একটি করে স্মৃতি ধারণ করে, তাহলে মস্তিষ্কের স্মৃতিধারণ ক্ষমতা এত যে, এক জনমে তা ফুরোনোর কোনো সম্ভাবনা নেই।

আমাদের দৈনন্দিন কাজে ব্যবহার্য পেনড্রাইভ, আইপডের মেমোরি স্পেসের সাথে তুলনা করে বোঝাতে গেলে তা ২.৫ পেটাবাইট (মানে কয়েক মিলিয়ন গিগাবাইট)। ধরুন আপনার ব্রেন যদি একটা ভিডিও রেকর্ডার হতো তাহলে এখানে যে স্পেস আছে, তা দিয়ে আগামী ৩০০ বছর একটানা ভিডিও করে গেলেও মেমোরির কোনো ঘাটতি হতো না! মানবমস্তিষ্কের এমনি মনে রাখার ক্ষমতা। (সায়েন্টিফিক আমেরিকান, ১৯ এপ্রিল, ২০১০ সংখ্যা)।

অনেকে বলে থাকেন যে,পড়া মনে রাখতে পারেন না। এ জন্যে দায়ী কি আপনার মস্তিষ্ক, নাকি মস্তিষ্ককে দেওয়া আপনার ভুল কমান্ড। আর চেষ্টা করছেন না মনে রাখারও।

কেআই/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি