ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও ওজন কমায় এলাচ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০ ২৮ জানুয়ারি ২০২০

এলাচ সাধারণত রান্নার একটি মশলা। কিন্তু ছোট্ট এই উপাদানটির অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। উচ্চ রক্তচাপ থেকে মেদ ঝরানো, এমনকি ক্যান্সার পর্যন্ত কমিয়ে দিতে পারে এলাচ। সুস্বাস্থ্য বজায় রাখার জন্য এলাচকে করে নিন নিত্যদিনের সঙ্গী। আর ঘরে বসেই এলাচের মাধ্যমেই সারিয়ে ফেলতে পারেন কঠিন রোগ। আসুন জেনে নেওয়া যাক এলাচের উপকারিতা সম্পর্কে...

দূরে রাখে রক্তচাপ
বিশেষজ্ঞদের মতে, যারা উচ্চ কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবার খান, বেশিরভাগ ক্ষেত্রেই তারা উচ্চ রক্তচাপের শিকার হন। এ রকম ব্যক্তিরা নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস গড়লে উচ্চ রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণ
ভারী কিছু খাবারের পর যদি এলাচ খাওয়া আপনার অভ্যাসে থাকে, তাহলে নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্লাড সুগার লেভেলও।

কমায় ফ্যাটি লিভার
গবেষণায় দেখা গিয়েছে, এলাচ ফ্যাটি লিভার কমাতেও বেশ পারদর্শী। শরীরে অতিরিক্ত কোলেস্টেরল কমায়, পাশাপাশি ভাল রাখে হার্টকেও।

ওজন কমায়
ওবেসিটি কমানোর সঙ্গে কোমরের অতিরিক্ত মেদ ঝড়িয়ে, আপনাকে সুন্দর স্লিম ফিগার দিতে এলাচের জুড়ি মেলা ভার।

হজমে সাহায্য করে
একটি গবেষণায় দেখা গেছে, এলাচ হজমের সমস্যা দূর করে। ‘জার্নাল অব এনথোফার্মাকোলজি’ নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকস্থলীর আলসার বা ঘা নিরাময়েও এলাচ বেশ কার্যকরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় তা শরীরের সেলগুলোকে রক্ষা করে এবং শরীর থেকে টক্সিনগুলো বের করে দিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এলাচ।

ক্যান্সার থেকেও বাঁচায়
২০১২ সালে জার্নাল অফ মেডিসিনাল ফুড-এ বলা হয়েছে, এলাচ গুঁড় শরীরের মধ্যে কিছু উৎসেচক তৈরি করে যা ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি