ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

এই গরমে ত্বক ভালো রাখবে নারকেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২ ১২ জুন ২০১৭ | আপডেট: ১৪:৪৩ ১৩ জুন ২০১৭

ডাবের পানি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যেমন গরমকালে হাইড্রেশনের জন্য , আবার পেট খারাপ, ডায়রিয়া সারিয়ে তুলতে। সেই সাথে ডারেবর পানির খনিজ উপাদনগুলো শরীর গঠনেও বিশেষ ভূমিকা রাখে। অন্য দিকে ওজন কমাতে, ত্বক, চুল ভাল রাখতেও সাহায্য করে নারকেল তেল। ফলে গরম কালে ত্বকের যত্নের অন্যতম উপাদান হয়ে উঠতে পারে পুষ্টিকর নারকেল। আসুন তাহলে জেনে নেই নারকেলের উপকারী তিন মাস্ক।

টোনিং মাস্ক:

ন্যাচারাল টোনার হিসেবে নারকেলের পানি আর নারকেল দুধের কোনও বিকল্প নেই। আধ কাপ নারকেলের পানি বা দুধের সঙ্গে ১ চা চামচ শশার রস বা আনারসের রস ও ২-৩ ফোঁটা অ্যালয় ভেরা জুস মিশিয়ে নিন। তুলোয় ভিজিয়ে এই মিশ্রণ পুরো মুখ ও গলায় লাগান। ১০ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। পিগমেন্টেশন কমিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে এই মাস্ক।

এক্সফোলিয়েটিং মাস্ক:

একটা টোম্যাটোর ভিতরের নরম অংশ বীজ-সহ বের করে নিন। দুই টেবল চামচ দুধের সঙ্গে ব্লেন্ডারে টোম্যাটো ব্লেন্ড করুন। এর সঙ্গে আধ কাপ নারকেল কোরা মেশান। এই মিশ্রণ পুরো মুখ ও গলায় লাগিয়ে আঙুলের সাহায্য সার্কুলার মোশনে উপরের দিকে ৫ মিনিট মাসাজ করুন। জল দিয়ে ভাল করে ধুয়ে শুকনো করে মুছে নিন।

নারকেল কোরা এক্সফোলিয়েন্ট হিসেবে খুব ভাল কাজ করে। নরম হওয়ায় সংবেদনশীল ত্বকের জন্য খুবই ভাল নারকেল কোরা। দুধ ও টোম্যাটো ময়শ্চারাইজার হিসেবে ভাল কাজ করে।

নারিশিং মাস্ক:

নারকেলের নরম শাঁস ত্বকের জন্য খুবই পুষ্টিকর। সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে পাওয়া ন্যাচারাল এসপিএফ হিসেবেও ত্বককে রক্ষা করে। নারকেলে শাঁস ভাল করে বেটে ক্রিমের মতো করে নিন। এর সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড বা হুইট জার্ম এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখ ও গলায় লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১০ মিনিট পর গরম জলে ভেজানো পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে নিন।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি