ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

এই গরমে যেভাবে মাথা ঠাণ্ডা রাখবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯ ২৪ মে ২০১৭ | আপডেট: ১১:১৫ ২৭ মে ২০১৭

বৃষ্টির দেখা নেই। কাঠফাটা রোদ আর গুমোট গরমে হাসফাঁস দশা। এই গরমে মাথা গরম হয়ে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। যে কারণে গরমকালে আমরা খুব সহজেই মেজাজ হারিয়ে ফেলি। আবার মাথা গরম হয়ে গিয়ে অনেক রকম শারীরিক সমস্যাও হতে পারে।

রোদ

কথাতেই আছে চাঁদি ফাটা রোদ। যতটা সম্ভব মাথা রোদ থেকে বাঁচিয়ে রাখুন। আপনার মাথার তালু কিন্তু ত্বকেরই অংশ। রাস্তায় বেরোলে হ্যাট ব্যবহার করুন বা মাথা স্কার্ফ, ওড়নায় মুড়ে নিন। মাথায় রোদ লেগে মাথা গরম হয়ে অনেক কিছু ঘটে যেতে পারে।

ঘাম

গরমে খুব ঘাম। মাথার তালু ঘেমে গিয়ে যেমন চুল পড়ে যেতে পারে, তেমনই মাথায় ঘাম বসে ঠাণ্ডা লেগে যেতে পারে। চুলকুনি, দুর্গন্ধ হয়। তাই কখনই মাথায় ঘাম বসতে দেবেন না। তোয়ালে দিয়ে মুছে নিন। বাইরে থাকলেও সব সময় তোয়ালে রুমাল সঙ্গে রাখুন।

শ্যাম্পু

গরম কালে মাথা ঘেমে যায়। তাই চুল পড়ার মতে সমস্যা যেমন হয়, তেমনই মাথা গরমও হয়ে থাকে। এই সময় তাই ঘনঘন শ্যাম্পু করুন। অনেকে মনে করেন বেশি শ্যাম্পু করলে চুল থেকে ময়শ্চার কমে গিয়ে চুল রুক্ষ হয়ে যায়। কিন্তু মাথায় ঘাম বসলে চুলের আরও ক্ষতি হতে পারে। তাই শ্যাম্পু করলে মাথা পরিষ্কার থাকবে। অনেক হালকা ও ঠাণ্ডা লাগবে।

কুল শ্যাম্পু

গরম কালে বদলে ফেলুন শ্যাম্পু। বেশ কিছু শ্যাম্পুর মধ্যে ন্যাচারাল কুল্যান্ট থাকে। যেমন ল্যাভেন্ডার বা টি ট্রি অয়েল। এই ধরনের শ্যাম্পু সারা বছরই লাগাতে পারেন। তবে গরম কালের জন্য সবচেয়ে উপযোগী এই শ্যাম্পুগুলো।

অ্যালয় ভেরা, মিন্ট

অ্যালয় ভেরা জেল মাথা ঠাণ্ডা রাখতে খুবই উপকারী। এই জেল সরাসরি মাথায় লাগিয়ে মাসাজ করতে পারেন। অথবা অ্যালয় ভেরা বা মিন্ট অয়েল দিয়েও মাসাজ করতে পারেন। এতে মাথার তালু ঠাণ্ডা থাকবে। 

সূত্র: আনন্দবাজার

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি