ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

এখনও সময় আছে ক্ষমা পাবার

প্রকাশিত : ১৪:১৩ ২ জুন ২০১৯ | আপডেট: ১৪:২১ ২ জুন ২০১৯

রমজান আসে সৌভাগ্য নিয়ে। অর্থাৎ এক মাস সিয়াম সাধণার পর বান্দা মহান আল্লাহর কাছ থেকে নাজাত লাভ করে। রমজানের শেষ দিন অর্থাৎ ঈদের রাত পর্যন্ত বান্দার প্রতি আল্লাহর বিশেষ করুণা, রহমত, মাগফিরাত নাজিল হতে থাকে। তাই এখনও হতাশা কিছু নেই। রমজানের বাকি দিনগুলো একাগ্রচিত্তে ইবাদত-বন্দেগি, জিকির-আসকার এবং সৎকর্মে নিজেকে নিয়োজিত করার সুযোগ এখনও রয়েছে। উদ্দেশ্য এখন একটাই হোক- আল্লাহতাআলার কাছ থেকে ক্ষমা লাভ।

লাইলাতুল কদরের ফজিলত লাভের আশায় যেভাবে ইবাদত-বন্দেগিতে মশগুল ছিল ধর্মপ্রাণ মানুষেরা, রমজানের বাকি দিনগুলো যদি এভাবে ইবাদত-বন্দেগিতে কাটানো যায়, তবে আল্লাহর ক্ষমা লাভ অসম্ভব নয়।

‘রমজান মাসতো সেই মাস, যাতে কুরআন নাজিল করা হয়েছে, যা মানুষের জন্য হেদায়াত আর যা সুস্পষ্ট পথ নির্দেশনা আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য সৃষ্টির মানদণ্ড।’ (সূরা বাকারা ১৮৫)

তাই কোরআন তেলাওয়াত করি অর্থ বুঝে, এতে আমলের ভিত শক্ত হবে এবং পূ্ণ্যও আসবে। রমজান শেষ হয়ে যাচ্ছে ভেবে নফল ইবাদতে মশগুল থাকি।

কৃতজ্ঞতার মাধ্যমে স্মরণ করতে থাকি, যিনি আমাদেরকে এই পূণ্যের মাস দান করেছেন তাকে। জিকিরের মাধ্যমে কৃতজ্ঞতার প্রকাশ ঘটুক। বেশি বেশি আল্লাহর জিকির করতে হবে। জিকিরের মাধ্যমে বান্দা নিজের একান্ত চাহিদাগুলো তাঁর কাছেই তুলে ধরবে। আল্লাহ তাআলা বান্দার কাঙ্খিত জিনিস দান করবেন অর্থা দোয়া কবুল করবেন।

দান হলো সর্বোত্তম সৎকর্ম। দানে আল্লাহতাআলা বেশি খুশি হন। দানকারী ব্যক্তির প্রতি সৃষ্টিকর্তার নেক দৃষ্টি থাকে। রমজানের বাকি দিনগুলো এবং ঈদের দিন পর্যন্ত বেশি বেশি দান করতে থাকি। যাকাত ও ফিতরা আদায় যদি বাকি থাকে তাও পরিশোধ করে নেই। এগুলো গরিবের হক, তাদেরকে বঞ্চিত করবেন না। এগুলোর প্রতি আল্লাহর দৃষ্টি রয়েছে।

আল্লাহর রাসূল (সা.) বলেছেন ‘লা ইলাহা ইল্লাল্লাহ/আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই’- উচ্চারণ ভালো কাজসমূহের মধ্যে এটি সর্বোত্তম। তাই সবসময় মুখে লা ইলাহা ইল্লাল্লাহ জারি রাখি বা বলতে থাকি।

চোখের পানি ঝড়িয়ে বার বার প্রার্থনা করতে থাকি- হে রাব্বুল আলামীন তুমি তো অতীব ক্ষমাশীল, ক্ষমাকে পছন্দ কর অতএব আমাকে ক্ষমা করে দাও। তুমি তো পরম দয়ালু, আমাকে দয়া কর। রমজানের ফজিলত যে ভাবে তুমি তোমার প্রিয়বান্দাদেরকে দান কর, আমাকেও সেভাবে দান কর।

এই কর্মগুলোর সঙ্গে সঙ্গে বিশ্বাস করতে থাকি আল্লাহর ক্ষমা পাবোই।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি