ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

ক্লান্তি দূর করার সহজ ৬ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৩ ১ অক্টোবর ২০১৭ | আপডেট: ২২:৫৭ ৬ অক্টোবর ২০১৭

কাজের অতিরিক্ত চাপ, মানসিক চাপ, অফিসে যাওয়াসহ জীবন ধারণে দৈনন্দিন অনেক কাজই করতে হয়। কাজ করতে গেলে আপনি ক্লান্ত হবেনই। ক্লান্তি কাটিয়ে নিজেকে আবার কাজে মনোযোগী করে তুলতে জেনে নিন কিছু সহজ পদ্ধতি।

১. এক গ্লাস পানি পান করুন : যখন আমাদের দেহে পানির অভাব হয় অর্থাৎ আমরা ডিহাইড্রেশনে ভুগী তখন অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে শরীর। তাই ক্লান্তিভাব দূর করতে এক গ্লাস পানি পান করুন। এতে করে দেহের পানিশূন্যতা দূর হবে, সেই সঙ্গে ক্লান্তিও।

২.ছোলা ও বাদাম খেতে পারেন : ছোলা ও বাদাম হলো এনার্জির অনেক সহজলভ্য এবং স্বাস্থ্যকর উৎস। হাতের কাছেই রাখুন ছোলা ও বাদাম। যখনই অনেক বেশি ক্লান্তি অনুভব করবেন ছোলা ও বাদাম খেয়ে ক্লান্তি কাটিয়ে নিন।

৩. বড় করে নিঃশ্বাস নিতে পরেন : এর মাধ্যমে আপনার দেহে অক্সিজেনের ভারসাম্য ঠিক হবে। ফলে ক্লান্তি দূর হবে।

৪.বিশ্রাম : কাজের প্রচণ্ড চাপ থাকলেও বিশ্রামের জন্য কিছুটা সময় বের করে নেওয়া ভালো। আপনি কাজে যতই দক্ষ হোন না কেন, কাজের চাপে শরীর ও মনে ক্লান্তি আসতে বাধ্য। মুক্ত বাতাসে শ্বাস নিন।  

৫. সবুজের কাছাকাছি যাওয়া : পরিশ্রান্তি থেকে মুক্তি পাওয়ার জন্য সবুজের কাছাকাছি হওয়া দারুণ এক উপায়। তাইতো জানালা দিয়ে বাইরের সবুজের সমারোহ বা সবুজ গাছগাছালিতে ভরপুর এমন পার্কে একটু ঘুরে এলে শরীর ও মনের ক্লান্তি দূর হয়।

৬.  কাজের ফাঁকে একটু হেঁটে নিতে পারেন  : একটানা কাজ করতে করতে দেহে ক্লান্তি চলে আসে। তাই এ থেকে মুক্তির জন্য কিছু সময় আপনি হাটঁতে পারেন। এতে আপনি কাজের প্রতি আরোও বেশি মনোযোগী হতে পারবেন।

এম/ডব্লিউএন

 

 

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি