ঢাকা, শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

গরমেও থাকুন সুরভিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৪ ১০ জুন ২০১৭ | আপডেট: ১৭:১৯ ১০ জুন ২০১৭

তীব্র গরমে কোনো কাজে হাত দিলেই ঘেমেঘেটে একাকার। আর এ সময় ঘামের দুর্গন্ধও বেশি হয়। তাই এ সময় সুরভিত থাকা জরুরি। আসুন জেনে নিই কীভাবে গরমেও দিনভর সুরভিত থাকা যায়।

এই কাঠ ফাটা গরমে নিজেকে ফ্রেশ রাখতে বেবি পাউডার ব্যবহার করতে পারেন। বেবি পাউডার ঘাম সহজে শুষে ফেলে।

গরমে যাদের মাথার তালু বেশি ঘামায়, তাদের চুল সহজে নষ্ট হয় যায়। আর ঘামালে চুল ময়লাও হয়ে যায়। এক্ষেত্রে  ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

তীব্র গরমে দীর্ঘসময় সুগন্ধি ধরে রাখতে চাইলে কয়েক ধরনের সুগন্ধি একসঙ্গে ব্যবহার করুন। সুগন্ধি লোশন ও পারফিউমের পাশাপাশি বডি বাটারও ব্যবহার করতে পারেন।

শরীরজুড়ে সুগন্ধি ব্যবহার করবেন না। হাতের কব্জিতে ও কানের পেছনে পারফিউম ব্যবহার করুন।

যাদের অতিরিক্ত ঘাম হয় তারা ব্যবহার করতে পারেন একটি ঘরোয়া মাস্ক। বেকিং সোডা ও লেবুর রসের মিশ্রণ তৈরি করে যেসব অংশে বেশি ঘাম হয় সেখানে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এটি ঘামের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে।

গোসল করার সময় পানিতে ২/৩ ফোঁটা রোজ, ল্যাভেন্ডার বা আর্গান জাতীয় এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এভাবে গোসল করলে গরমে দিনজুড়ে সতেজ অনুভব করবেন।

হাত পরিষ্কার রাখাও জরুরি। কোনও ফলের সুগন্ধযুক্ত স্যানিটাইজার ব্যবহার করুন। এতে করে গরমে হাত ঘামবে না, দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

গরমে অবশ্যই হালকা রংয়ের পোশাক পরার চেষ্টা করুন। গাঢ় রংয়ের পোশাক সূর্যের আলো বেশি শুষে নেয়। এতে করে গরম অতিরিক্ত গরম লাগে ও ঘাম হয়। আঁটসাঁট কাপড় না পরে, ঢিলেঢালা পোশাক পরুন। এ সময় নাইলন, পলিস্টার, রেয়নের তৈরি কাপড় না পরে সুতি জামা কাপড় পরুন। সূত্র : এনডিটিভি।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি