ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ৩:০৬:৪০

Ekushey Television Ltd.

গরমের শান্তিতে ৩ শরবত   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০ এএম, ১৪ এপ্রিল ২০১৮ শনিবার | আপডেট: ১০:৫৫ এএম, ১৬ এপ্রিল ২০১৮ সোমবার

গরমে তীব্র দাবদাহে ক্লান্ত শরীর, ঠিক তখনই এক গ্লাস শরবত হলে প্রাণটা জুড়িয়ে যায়। দই ও আমের শরবত, তরমুজের শরবত, বেলের শরবত এ ক্ষেত্রে অনেক বেশি কার্যকর। শরবতের নানা গুণাগুণ। এর মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ফুসফুস পরিষ্কার করে হাঁপানি সমস্যার উপশম করে,শরীর থেকে অপ্রয়োজনীয় ও ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে। এছাড়াও  লিভার সুরক্ষাসহ ত্বক দাগ মুক্ত রাখতে শরবত অত্যন্ত উপকারী। কিভাবে এ শরবত তৈরি করবেন তা উল্লেখ করা হলো।

১) দই ও আমের শরবত   

উপকরণ

কাঁচা বা পাকা আম ৪ টি, টক দই ১৫০ গ্রাম, কাঁচা মরিচ ৮-১০টা, গোল মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনেপাতা, চিনি, বিট লবন, বরফ কুচি।  

প্রস্তুত প্রণালী

আমের আঁটি ছাড়িয়ে এর সঙ্গে দই, ধনেপাতা, বরফ কুচি পরিমাণমত চিনি ও বিট লবণ মিশিয়ে ব্লেন্ড করে নিন। এতেই তৈরি হয়ে যাবে আপনার শরবত। 

২) তরমুজের শরবত

উপকরণ

তরমুজ ২০০ গ্রাম, আদা ৫ গ্রাম, লেবুর রস ৫ মিলিগ্রাম, লবণ- চিনি স্বাদ অনুযায়ী, পানি ১০০ মিলিগ্রাম।

প্রস্তুত প্রণালী

তরমুজ কেটে খোসা ফেলে টুকরো করে নিন। তারপর তরমুজের বীজ বের করে নিন। তারপর এক সাথে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে বালো করে ব্লেন্ড করুন। ৩০ মিনিট ফ্রিজে রেখে এবার পরিবেশন করুন। উপরে বরফও দিতে পারেন চাহিদা মতো৷

৩) বেলের শরবত

উপকরণ

বেল ১টা, দুধ হাফ কাপ, পানি ৪ কাপ, চিনি পরিমাণ মতো, বরফ কুচি।

প্রস্তুত প্রণালী

আগের দিন অথবা ১২ ঘন্টা আগে অল্প পানিতে বেল ভিজিয়ে রাখতে হবে। আঠা ও বীজ ফেলে ভালভাবে চটকে ছেঁকে নিতে হবে। এরপর বেলের রসের সাথে পানি মিশিয়ে তাতে চিনি ও দুধ মেশান। প্রয়োজন মতো বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

এমএইচ/এসি 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি