ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ঘাড় ও পিঠের সাতকাহন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৩ ২০ আগস্ট ২০১৮

অনেক সময় রোদে পুড়ে কিংবা অবহেলার কারণে ঘাড় ও গলার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এমনকি সেখানে একটা কালো দাগ পড়ে যায়। তখন আর স্টাইল করে বড় গলার ব্লাউজ পরা অস্বস্তিকর হয়ে উঠে। মন চাইলেও পরা হয়ে উঠে না।

তবে চলুন জেনে নেওয়া যাক গলা, ঘাড় ও পিঠের দাগ দূর করতে ঘরোয়া কিছু উপায়ে-

লেবু

লেবু দেহের বেশিরভাগ সমস্যা দূর করার ক্ষেত্রেই উপকারি। ফ্যাট কমাতেও লেবু খুবই উপকারি। সেরকমই কালো পোড়ো দাগ দূর করে, ত্বক উজ্জ্বল করেও সহায়তা করে লেবু। এক টুকরো লেবু কেটে সরাসরি আপনার গলা, ঘাড়ে ও পিঠে ম্যাসেজ করুন এবং চাইলে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন। কয়েকটা দিনের অপেক্ষা তার পরই দেখবেন আপনার কালো দাগ উধাউ হয়ে যাবে।

আলু

আলুর রস রোদের পোড়া দাগ খুব সহজেই দূর করে। চোখের কালো দাগ দূর করতেও সক্ষম। আলুর রস যদি আপনি নিয়মিত গলা ও ঘাড়ের কালো দাগের উপর লাগাতে পারেন তাহলে দেখবেন কিছুদিনের মধ্যেই এই দাগ চলে যাবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

বেকিং সোডা

বেকিং সোডা যেকোন কালো দাগ দূর করতেই সক্ষম। কিছুটা পানি নিয়ে তার সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তারপর গলা ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। কিছু দিনেই এই দাগ উধাউ হয়ে যাবে।

মধু

খানিকটা মধু নিয়ে ঘাড় ও গলার কালো ছোপে ম্যাসাজ করুন, দেখবেন ত্বক উজ্জ্বল হবে। উক্ত স্থানের ময়লা দূর করতে ব্যবহার করুন মধু। কিছুটা সময় মধু ত্বকে ম্যাসেজ করে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

বাড়িতে অ্যালোভেরা গাছ খুবই কমন। অ্যালোভেরা জেল নিয়ে যদি গলায় ও ঘাড়ে দশ মিনিট ম্যাসেজ করতে পারেন দেখবেন এক সপ্তাহে ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল হয়ে যাবে।

নারকেল তেল

নারকেল তেল আমাদের ত্বককে শুধুমাত্র পুষ্টির যোগান দেয় না এই তেল আমাদের ত্বকের পোড়া ভাবও দূর করে। পরিমাণ মত নারকেল তেল হাতে নিয়ে ঘাড় ও গলায় ম্যাসেজ করুন দেখবেন দাগ দূর হয়ে যাবে কয়েকটা দিনেই।

শসা

শসা আমাদের ত্বককে সব দিকি থেকেই পরিষ্কার করতে সাহায্য করে থাকে। তাই নিয়মিত আপনার ঘাড় ও গলায় শসার রস ব্যবহার করুন খুব সহজেই কালো দাগ থেকে মুক্তি পাবেন।

অলিভ ওয়েল

অলিভ ওয়েল আমাদের ত্বকের জন্য অনেক উপকারি তা আমরা সবাই জানি। তাই আপনার গলা ও ঘাড়ের ত্বক সুন্দর ও নরম রাখতে অলিভ ওয়েল দিয়ে ম্যাসেজ করুন।

সূত্র : কলকাতা টুয়েন্টিফোর।

কেএনইউ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি