ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

চুলের নানা সমস্যা দূর করার ঘরোয়া সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২ ১৭ জানুয়ারি ২০১৯

এই শীতে চুলের শুষ্ক ও রুক্ষ ভাব কমাতে মাসে একটা হেয়ার স্পা কিংবা হেয়ার ট্রিটমেন্টের দ্বারস্থ হন অনেকেই। আপনি কি সেই সময়টুকুও পাচ্ছেন না? ক্রমে শুষ্ক ও পাতলা হয়ে যাচ্ছে চুল? তাহলে আপনি ভরসা করতেই পারেন বেশ কিছু ঘরোয়া উপায়ের, যা মোটেও সময়সাপেক্ষ নয় এবং নিয়ম করে ব্যবহার করলে চুলের স্বাস্থ্যরক্ষায় অব্যর্থ হয়ে ওঠে।

তবে এমন কিছু ঘরোয়া উপায় ও কৌশল রয়েছে, যা মেনে চললে চুল ঝরে যাওয়া বা পাতলা হওয়া থেকে রেহাই মিলবে দ্রুত। সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচে চুলের এই সব যত্ন নিয়ে এই শীতেও চুলকে রাখুন জেল্লাদার ও সুস্থ।

১. একেবারেই কোনও পরিচর্যার সময় না পেলে সপ্তাহে তিন দিন রাতে গরম তেল মালিশ করার মতো মিনিট দশেক সময় হাতে রাখুন। নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে চুলের গোড়া ও মাথার ত্বকে ভাল করে আঙুল দিয়ে মালিশ করে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে নিন।

২. কখনও ভুলেও চুলে গরম পানি দেবেন না। শীতে সারা শরীরে গরম পানি দিয়ে গোসল করলেও চুলে পানি দিলে তা অবশ্যই ঠাণ্ডা পানি দিন। গরম পানি চুলের গোড়া আলগা করে চুল ঝরিয়ে দেয়। মেলানিনের ক্ষতি করে চুলের কালো রং নষ্ট করে দেয়।

৩. চুল শুষ্ক হয়ে যাচ্ছে? ছুটির দিনে গোসল করতে যাওয়ার আগে ডিম ফেটিয়ে তাতে দই মিশিয়ে নিন। গোসলে যাওয়ার আগে এই প্যাক চুলে লাগিয়ে রেখে দিন মিনিট পনেরো। তার পর শ্যাম্পু করে ধুয়ে নিন চুল। তবে এই প্যাক মেখে শুতে যাবেন না। প্যাক শুকিয়ে যাওয়া অবস্থায় খুব বেশিক্ষণ চুলে না রেখে দেওয়াই ভাল।​

৪. শ্যাম্পু বাছুন আপনার চুলের স্বাস্থ্য ও প্রকৃতি অনুযায়ী। প্রতি বার শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন।

৫. প্লাস্টিকের দাঁড়াওলা চিরুনি ব্যবহার করেন? এতে মাথার ত্বকের ক্ষতি হয়। চুলের গোড়া ফাটার জন্য এটিও অন্যতম কারণ। ভাল হয় যদি কাঠের দাঁড়ার চিরুনি ব্যবহার করতে পারেন।

৬. আমন্ড তেল চুলের জন্য খুবই উপকারী। আমন্ড তেল গরম করে তা দিয়ে পাঁচ মিনিট মাসাজ করে মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দু’দিন করলেও অনেকটাই উপকার পাবেন।

৭. পাতে রাখুন সবুজ শাক-সবজি, ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও ফল।

সূত্র: আনন্দবাজার

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি