ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

টি ব্যাগে প্লাস্টিক কণা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৯ ২৯ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ০৯:০৯ ২৯ সেপ্টেম্বর ২০১৯

চা অনেকেরই পছন্দের, দিনটা শুরু করেন এই চা দিয়ে। বিছানা ছাড়ার আগেই অনেকে বেড টি খেতে পছন্দ করেন। নাস্তার টেবিল, অফিস বা পথেঘাটে চা খাওয়ার হিরিক পড়ে যায়। একটি ব্যাপার নিশ্চয়ই লক্ষ্য করবেন, তাহলো আমাদের দেশে চায়ের এত দোকান, যা অন্যসব দোকান মিলিয়েও এর সমান হবে না। তা থেকেই বোঝা যায় চায়ের জনপ্রিয়তা কত। এখন আবার চা ছাঁকার ঝামেলা না থাকায় টি ব্যাগের ব্যবহার অত্যধিক বেড়ে গেছে। কিন্তু এখানেই রয়েছে আসল কারসাজি। গবেষকরা বলছেন এসব টি ব্যাগে প্লাস্টিকের কণা থাকে!

ম্যাকগিল ইউনিভার্সিটির গবেষক নাখাইল জানিয়েছেন যে, টি ব্যাগের এক কাপ চায়ে ১১০০ কোটি প্লাস্টিক কণা আমাদের শরীরে ঢোকে! টি ব্যাগ এক ধরনের প্লাস্টিক দিয়ে তৈরি হয়। যা গরম পানির সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে তা থেকে প্লাস্টিক কণা গলে চায়ের সঙ্গে মিশে যায়। বাজারে প্রচলিত চারটি আলাদা আলাদা চা কোম্পানির টি ব্যাগের ওপর গবেষণা চালান তিনি। প্রতিবারই একই ফল আসে তার কাছে।

একটি টি ব্যাগ ১১০০ কোটি প্লাস্টিক কণা ছাড়াও ৩০০ কোটি অতিসূক্ষ্ম প্লাস্টিক কণা ছাড়ে বলে জানিয়েছেন তিনি। আমেরিকান কেমিক্যাল সোসাইটি জার্নাল এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে তাঁর এই গবেষণার কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি