ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০, || কার্তিক ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১১ ১৫ নভেম্বর ২০১৮

দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে তা সাংঘাতিক যন্ত্রণার সৃষ্টি করে। আর দাঁতের ব্যথা এমনই ব্যথা, যা আপনার জীবন দুর্বিষহ করে তোলে। আসলে দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার অনেক কারণ রয়েছ। যেমন- ভাঙা দাঁত, মাড়ি ব্যথা, দাঁতের ক্ষয়, দাঁত পড়ে যাওয়া, মাড়িতে সংক্রমণ, টেমপোরোমেনডিবুলার জয়েন্ট (টিএমজে) ব্যথা ইত্যাদি।

দাঁতে ব্যথা হলে মাথা ব্যথা, চোখে ব্যথার মতো নানা সমস্যা এক সঙ্গে শুরু হয়। তাই দাঁতের ব্যথা বাড়লে, দেরি না করে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া সবচেয়ে ভাল। তবে কোনও কারণে যদি চিকিৎসকের কাছে যাওয়াটা সম্ভব না হয়ে ওঠে তাহলে কী করবেন? এ ক্ষেত্রে ঘরোয়া খুব সহজ একটি উপায় দাঁতের ব্যথা সাময়িকভাবে কমিয়ে দিতে পারে। আসুন এ বিষয়ে জেনে নেওয়া যাক।

উপকরণ

১) আধা চামচ নারকেল তেল,

২) আধা চামচ লবঙ্গের গুঁড়া।

নারকেল তেলে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আর লবঙ্গের গুঁড়ায় রয়েছে ইউজিনল নামের একটি রাসায়নিক উপাদান যা ব্যথা উপশমে সাহায্য করে।

প্রস্তুত প্রণালী ও ব্যবহার

একটি কাঁচের পাত্রে লবঙ্গের গুঁড়া এবং নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। টুথব্রাশের সাহায্যে এই পেস্টটি দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। দিনে অন্তত তিন চার বার এই মিশ্রণটি দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগালে দ্রুত ব্যথা কমে যাবে।

তবে দাঁতের যথাযথ যত্ন নিতে বছরে অন্তত দু’বার দন্ত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। দন্ত চিকিৎসকের নির্দেশ মেনে সঠিক পদ্ধতিতে দাঁতের যত্ন নিন।

সূত্র: জিনিউজ

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি