ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

দৈনিক আমল কণিকা

প্রকাশিত : ১৩:১৬ ৩০ মে ২০১৯

আজ বৃহস্পতিবার ২৪ রমজান। ক্ষমা পাবার অপূর্ব সুযোগ নিয়ে এসেছে রমজান। আজকের আমল হোক এতিমের সঙ্গে উত্তম আচরণ, সব উদ্বেগ হোক পরকালীন এবং প্রার্থনা হবে তওবার দীর্ঘ জীবন লাভের।

এতিমের সঙ্গে উত্তম আচরণের প্রতিদান

আবূ উমাম (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি নিছক আল্লাহ তাআলার সন্তুষ্টির উদ্দেশ্যে কোন এতিমের মাথায় হাত বুলায়, তার হাতের পরশ-লাগা প্রত্যেকটি চুলের বিপরীতে তাকে অনেক নেকী দেওয়া হবে; আর যে ব্যক্তি এতিম ছেলে কিংবা মেয়ের সঙ্গে উত্তম আচরণ করে, (পরকালে) সে ও আমি থাকবো এ দুটির ন্যায়। এ কথা বলে তিনি মধ্যমা ও তর্জনীকে একত্রিত করেন।

পরকালমুখী বান্দার ইহকালীন বিষয় দেখভালের দায়িত্ব আল্লাহ তাআলার

আবদুল্লাহ (রাদিয়াল্লাহু আনহু) বলেন, ইলম বা জ্ঞানের ধারক-বাহকগণ যদি নিজেদের জ্ঞানকে সুরক্ষিত রাখতেন এবং তা উপযুক্ত ব্যক্তিদের নিকট পেশ করতেন, তাহলে তারা এই জ্ঞানের মাধ্যমে সমকালীন লোকদের নেতৃত্ব দিতে পারতেন। তা না করে, তারা জ্ঞানকে নিয়ে গেছেন দুনিয়া, পূজারিদের সামনে; ফলে তারা তাচ্ছিল্যের শিকার হয়েছেন। আমি নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)কে বলতে শুনেছি, ‘যে তার সকল উদ্বেগকে একটিমাত্র (অর্থাৎ পরকালমুখী) উদ্বেগে পরিণত করে, তার অন্যসব উদ্বেগ নিরসনের জন্য আল্লাহ তালাই যথেষ্ট। আর যাকে পার্থিব বিষয়াদির নানামুখী উদ্বেগ ঘিরে রাখে, সে কোন গিরিখাতে গিয়ে মরে পড়ে থাকে- তাতে আল্লাহ তাআলার কিছু যায় আসে না।’

তওবা নসিব হয় এমন দীর্ঘ জীবন লাভের মধ্যে সৌভাগ্য নিহিত

জাবির (রাদিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, তোমরা মৃত্যু কামনা করো না, কারণ কিয়ামতের বিভীষিকা অত্যন্ত কঠিন। তাছাড়া, মানুষের পরম সৌভাগ্য নিহিত রয়েছে এমন দীর্ঘ জীবন লাভ করার মধ্যে, যেখানে আল্লাহ তাআলা তাকে তওবা করার তওফিক দান করেন।

তথ্যসূত্র : ইমাম আহমাদ ইবনু হাম্বাল, অনুবাদ: জিয়াউর রহমান মুন্সী, রাসূলের চোখে দুনিয়া গ্রন্থ।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি