ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

দৈনিক আমল কণিকা

প্রকাশিত : ১১:৫৫ ১ জুন ২০১৯

আজ শনিবার ২৬ রমজান। লাইলাতুল কদরের রাত অর্থাৎ হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ রাত। আজকের আমল হোক জান্নাতে যাতে আফসোস না হয় এর জন্য আল্লাহর যিকির ও নবীর উপর দরুদ পাঠ, সর্বোত্তম উচ্চারণ লা ইলাহা ইল্লাল্লাহ এবং পাপের জন্য তওবার ফিকির।

জান্নাতের ভেতর আফসোস

আবূ হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, মানুষের কোন একটি বৈঠকও যদি আল্লাহর যিকির ও নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর উপর সালাত (দরুদ) পাঠ থেকে বঞ্চিত থাকে, কিয়ামতের দিন সেই বৈঠকটি হবে বৈঠকে অংশগ্রহণকারী সকলের জন্য চরম আফসোসের বিষয়; সওয়াবের বিনিময়ে জান্নাতে প্রবেশ করলেও তাদের আফসোস থেকে যাবে।

লা ইলাহা ইল্লাহু এর গুরুত্ব

আবূ যার গিফারি (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি বললাম- হে আল্লাহর রাসূল, আমাকে কিছু উপদেশ দিন। জবাবে তিনি বললেন, ‘কোনো মন্দ কাজ সংঘটিত হয়ে গেলে সঙ্গে সঙ্গে একটি ভালো কাজ সম্পাদন করো, তাহলে তা মন্দকে মুছে দিবে।’ আমি বললাম- হে আল্লাহর রাসূল, ‘লা ইলাহা ইল্লাল্লাহ/ আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই’- উচ্চারণ করা কি ভালো কাজের অন্তর্ভুক্ত? তিনি বললেন, ভালো কাজসমূহের মধ্যে এটি সর্বোত্তম।

সামর্থের সবটুকু দিয়ে পাপ এড়িয়ে চলো

আতা ইবনু ইয়াসার (রহিমাহুল্লাহ) থেকে বর্ণিত, নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মুআয (রাদিয়াল্লাহু আনহু)কে ইয়েমেনে (গভর্নর হিসেবে) প্রেরণ করার সময় মুআয বললেন, ‘হে আল্লাহর রাসূল, আমাকে কিছু উপদেশ দিন।’ নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, সামর্থের সবটুকু দিয়ে আল্লাহর অসন্তুষ্টি থেকে বেঁচে থাকো; প্রত্যেক বৃক্ষ ও পাথরের পাশ দিয়ে যাওয়ার সময় আল্লাহর যিকর করো এবং কোনো মন্দ কাজ করে ফেললে সঙ্গে সঙ্গে তাওবা শুরু করো- গোপন পাপের তাওবা গোপনে, আর প্রকাশ্য পাপের তাওবা প্রকাশ্যে।

তথ্যসূত্র : ইমাম আহমাদ ইবনু হাম্বাল, অনুবাদ: জিয়াউর রহমান মুন্সী, রাসূলের চোখে দুনিয়া গ্রন্থ।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি