ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

নারীরা যে কারণে আকর্ষণীয় সেলফি তোলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫ ৩১ আগস্ট ২০১৮ | আপডেট: ২৩:৫৩ ৩১ আগস্ট ২০১৮

নারীদের তোলা সেলফির একটা বড় অংশই পুরুষদের তোলা সেলফির চাইতে আলাদা। নারীদের সেলফিতে এমন একটা জিনিসের আধিক্য থাকে, যা পুরুষের তোলা ছবিতে থাকে না।

সেই জিনিসটিকে ভারতীয় উপমহাদেশে বলে ‘নমক’। আর সাধারণভাবে বলা হয় নিজেকে আকর্ষণীয় বা আবেদনময়ী করে ছবি তোলা।   

নারীদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীর প্রদর্শন নয়, এমন কিছু ভঙ্গিমা থাকে, যাকে অন্যকে আকর্ষণ করে।

কেন নারীরা এরকম আকর্ষণীয় বা আবেদনময়ী সেলফি তোলেন— এই বিষয়টি নিয়ে ভাবতে চেয়েছে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সাযেন্সেস’-এর মতো আন্তর্জাতিক জার্নাল।

‘ইকনমিক ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক এই গবেষণাপত্রে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। 

এই গবেষণা দেখাচ্ছে, আবেদনময় সেলফির সঙ্গে অর্থনৈতিক অসাম্যের যোগাযোগ রয়েছে। আর্থিক নিরাপত্তাহীনতার কারণেই এই ধরনের ছবি তুলতে এগিয়ে আসেন নারীরা।

গবেষণায় দেখানো হয়েছে, যে সব দেশে নারীরা অবদমিত নন, সেই দেশগুলিতে এই ধরনের সেলফি তোলার তেমন হিড়িক নেই।

২০১৬ সালের ৩০ দিনের একটি পর্বে টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট হওয়া নারী-সেলফিগুলির হিসেব থেকে তারা দেখাচ্ছেন, যে সব দেশে পুরুষ ও নারীর আয়ে বিপুল বৈষম্য রয়েছে, সেই সব দেশ থেকেই এই ধরনের ছবি সব থেকে বেশি পোস্ট হয়েছে।  

গবেষক দলের প্রধান, অস্ট্রেলিয়ার খান্ডিস ব্লেক সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আর্থিক বৈষম্যের ব্যাপারটা জটিল খুব সরল দৃষ্টিতে একে দেখা যায় না। এই ধরনের ছবি তোলার মধ্যে একটা প্রতিযোগী মনোভাবও লক্ষণীয় থাকে।   

এমএইচ/এসি 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি