ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

নারী দিবসে উড়ল এমিরেটসের বিশেষ ফ্লাইট (ভিডিও)

প্রকাশিত : ০০:১৭ ৯ মার্চ ২০১৮ | আপডেট: ০৯:৫২ ১০ মার্চ ২০১৮

সম্পূর্ণ নারী সদস্য দ্বারা পরিচালিত একটি বিশেষ বিমান আকাশে উড়িয়েছে এমিরেটস এয়ারওয়েজ। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিশেষ এই বিমান ফ্লাইট চালু করেছিল প্রতিষ্ঠানটি।

বিশেষ ফ্লাইট ইকে-২২৫ বিমানটির পাইলট থেকে শুরু করে কেবিন ক্রু পর্যন্ত সকল সদস্যই ছিল নারী। এর নাম দেয়া হয়েছিল “সুপার ওমেন ফ্লাইট”।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে যাত্রা করে যুক্তরাষ্ট্রের সান ফ্রানসিস্কো বিমান বন্দরে অবতরণ করে ফ্লাইটটি। গত মঙ্গলবার দুবাই থেকে যাত্রা আরম্ভ করে বুধবার যুক্তরাষ্ট্রে পৌছায় বিমানটি।

বিমানটি ২৫টি দেশের ৭৫ জন নারী ক্রু মিলে পরিচালিত করেছেন। বিশ্বের সর্ব বৃহৎ এই বেসামরিক যাত্রীবাহী বিমানটির জ্বালানি ভরা এমনকি বিমানটির উড্ডয়নের সময় এয়ার ট্রাফিক কন্ট্রোলেও ছিলেন নারী কর্মকর্তারা।

বিমানটির নেতৃত্ব দেন কানাডিয়ান পাইলট ক্যাপ্টেন প্যাটরিসিয়া বিশপ। তাঁর প্রধান সহকারি হিসেবে ছিলেন ইংল্যান্ডের ফার্স্ট অফিসার রেবেকা লাফেড।

কেবিন ক্রুদের নেতৃত্ব দেন পোল্যান্ডের ভেরোনিকা ফরমেলা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে প্রকাশ করা এক ভিডিও বার্তায় দেখা যায়, বিমান উড্ডয়নের সাথে সম্পর্যুক্ত প্রতিটি ধাপেই ছিলেন নারী সদস্যরা। কারিগরি সদস্যদের দল, প্রকৌশলী, র‍্যাম্পের দায়িত্ব, কার্গো অপারেশন,  এবং নিরাপত্তা কর্মী হিসেবেও ছিল নারীরা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সংখ্যাগরিষ্ঠ পুরুষ সদস্যদের মাঝেই শুধু নারীরাই যে একটি বিমানের সফল উড্ডয়ন থেকে অবতরণ পর্যন্ত সকল কাজ সম্পন্ন করতে সক্ষম সে বিষয়টিকে তুলে ধরতেই এমিরেটসের এমন উদ্যোগ। ১৬০টি দেশের কর্মীদের প্রতিষ্ঠান এমিরেটসে তাঁর কর্মীদের জন্য এক আদর্শ কর্মক্ষেত্র সে বিষয়টিই এমন উদ্যোগে উঠে এসেছে বলেও ঐ বিবৃতিতে আর বলা হয়।

প্রতিষ্ঠানটির মানব সম্পদ বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আবদুল আজিজ আল আলি বলেন, “আমরা যেসব ফ্লাইট পরিচালনা করি তাঁর প্রতিটিতে কর্মীদের মধ্যে এক ভারসাম্য রাখা প্রয়োজন। আমরা গর্বের সাথে বলতে পারি যে, আমাদের ব্যবস্থার প্রতিটি গুরুত্বপূর্ণ স্তরে নারী প্রতিনিধিত্ব আছে আমার”।

তিনি আরও বলেন যে, শুধু আরব আমিরাতেই প্রায় ১১৫০ জন নারী কর্মী এমিরেটসের বিভিন্ন বিভাগে কর্মরত আছেন।

সারা বিশ্বে প্রতিষ্ঠানটির নিয়োজিত থাকা কর্মীদের মধ্যে ৪০ শতাংশই নারী কর্মী। আর অন্তত ২০শতাংশের অধিক নারী কর্মী আছেন যারা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা এবং তদারকি পর্যায়ে কাজ করেন।

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি