ঢাকা, সোমবার   ২৭ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বাগান করলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯ ১৪ জুন ২০১৭ | আপডেট: ১১:৪৯ ১৫ জুন ২০১৭

মধ্যবয়সে বাগান করলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে বলে নতুন এক গবেষণায় জানানো হয়েছে। দ্য টেলিগ্রাফ এ প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, বাগানে সক্রিয়ভাবে কাজ করলে ব্রেস্ট ক্যান্সার হওয়ার ঝুঁকি ১৩ শতাংশ কমে।

প্রধান গবেষণাটি এক দশক সময় নিয়ে করা হয়। এখানে ব্রেস্টের উপর ব্যায়াম, ডায়েট এবং অ্যালকোহলের প্রভাব দেখা হয়। ব্রেস্ট ক্যান্সার নারীদের সবচেয়ে সাধারণ ক্যান্সার।

বিশ্বব্যাপী গবেষণার ফলাফল পরীক্ষা করে জীবন যাত্রার ফ্যাক্টরগুলো ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকির উপর যে প্রভাব ফেলে তা দ্য ওয়ার্ল্ড ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশন ৬,০০০টি কেস পর্যবেক্ষণ করে জানায় যে, যদি নারীরা প্রতিদিন  ৩০ মিনিট ব্যায়াম করে তাহলে তাদের ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করা যায়।

মেনোপোজের আগে তীব্র ব্যায়াম যেমন- দৌড়ানো, ব্যাপক পার্থক্য তৈরি করে। যারা প্রতিদিন এই কাজটি করেন তাদের ব্রেস্ট ক্যান্সার হওয়ার ঝুঁকি ১৭ শতাংশ কমে যারা কম সক্রিয় থাকে তাদের তুলনায়। কিন্তু নারীদের তীব্র সক্রিয়তার বিষয়টি মেনোপোজের পরে কমে যায়। বস্তুত, অনেক নমনীয় ব্যায়াম যেমন – বাগান করা বা হাঁটা, মেনোপোজ পরবর্তী নারীদের ক্ষেত্রে অনেক উপকারী হিসেবে জানা গেছে। এতে তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি ১৩ শতাংশ কমে।

তাই যদি আপনার বাগান করার অভ্যাসটি থাকে তাহলেতো খুবই ভালো। আর যদি না থাকে তাহলে শিগগিরই এটি রপ্ত করুন ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্ত থাকার জন্য।

সূত্র:হাউজ বিউটিফুল

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি