ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন প্রস্তুতি পর্ব-২ (প্রফেসর ম্যানেজ করা)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩ ১৮ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৭:০৬ ১৮ অক্টোবর ২০১৮

বিদেশে উচ্চ শিক্ষার জন্য কি কি প্রয়োজন আর নিজেকে কিভাবে প্রস্তুত করতে হবে তা প্রথম পর্বে জানানো হয়েছে। আর আজ দ্বিতীয় পর্বে কিভাবে প্রফেসরকে ম্যানেজ করা যায় তা তুলে ধরা হলো।

বাইরের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় এডমিশন ও স্কলারশিপ পাওয়ার মোক্ষম উপায় প্রফেসর ম্যানেজ করা। নিম্নোক্ত উপায়গুলা জানা থাকলে খুব সহজে পছন্দমত প্রফেসর অনুসন্ধান করা যায়। সাধারণত কয়েকভাবে খোঁজ করা যায় : ১) গুগল সার্চ ২) গুগল স্কলার ৩) আর্টিকেলের করস্পন্ডিং অথর দিয়ে।

 ১) গুগল সার্চ: শুরুতেই আপনাকে ঠিক করতে হবে কোন দেশে আপনি যেতে চান। তারপর সেই আলোকে আপনাকে গুগল সার্চ করতে হবে। ধরুন আপনি UK যেতে চান, সেক্ষেত্রে আপনি University list of UK লিখে গুগলে সার্চ দিলে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের নাম চলে আসবে। তার মধ্যে থেকে পছন্দমত একটা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে হবে।

* পছন্দের বিষয় খোঁজ করা- বিশ্ববিদ্যালয়ের Department/Graduate school/Research part টাতে প্রবেশ করতে হবে। এরপর ভালো করে দেখতে হবে আপনার পছন্দের subject আছে কি না (Example. আপনি খুজছেন Genetic engineering lab). আর যদি ওই ওয়েবপেজের এ searching option থাকে, তাহলে সেখানে আপনার পছন্দের বিষয় লিখে সার্চ দিলে তা যদি ওখানে থেকে থাকে তাহলে সরাসরি চলে আসবে।

* Subject-এর page থেকে Lab/Professor খোঁজা: Department-এর page-এ একপাশে কিছু অপশন থাকে সেখান থেকে ল্যাব/প্রফেসর অপশনটাতে Click করলে Faculty member/Lab-এর পেজ চলে আসবে। তারপর দেখতে হবে ওই ল্যাব/প্রফেসরের কাজের ধরনের সঙ্গে আপনার পছন্দ মিলে কিনা। ম্যাচ না হলে একইভাবে অন্যান্য ল্যাবগুলোও খুঁজতে হবে।

* প্রফেসরের ইমেইল সংগ্রহ: ল্যাব যদি আপনার পছন্দের সঙ্গে মিলে যায় তাহলে গবেষণার বিষয় সমন্ধে ভালো করে জানতে হবে। সেক্ষেত্রে ওই পেজের নিচের দিকে প্রফেসরের publications –এর একটা লিস্ট থাকে সেখানে তার গবেষণার বিষয় ও মান সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে। এর সঙ্গে সঙ্গে প্রফেসরের রিসার্চ ফান্ড আছে কিনা বা বর্তমানে কী রকম প্রোজেক্ট চলছে এ সম্পর্কে ধারণা পাওয়া যাবে। ওই পেজ থেকে প্রফেসরের ইমেইল এড্রেসটা সংগ্রহ করে ইমেইল করতে হবে।

২) গুগল স্কলার: কিছু ক্ষেত্রে আপনি প্রফেসর নাম জানেন কিন্তু ইমেইল এড্রেসটা পাচ্ছেন না, সেক্ষেত্রে তার নাম দিয়ে গুগল স্কলারে সার্চ দিলে তার প্রোফাইল পাওয়া যাবে। সেই প্রোফাইলে –এ ক্লিক করলেই প্রফেসরের রিসার্চ ইনফরমেশন এবং ইমেইল এড্রেস চলে আসবে। একইভাবে এখান থেকে ইমেইল এড্রেসটা সংগ্রহ করতে পারবেন।

৩) আর্টিকেলের করস্পন্ডিং অথার: প্রথমে আপনি যে বিষয়ে কাজ করতে চান সেই বিষয়ের ভালো মানের জার্নাল থেকে আর্টিকেল সংগ্রহ করতে হবে (Example: Plant Science এর জন্য Journal of The plant Cell, Plant Physiology etc.)। সেই আর্টিকেলের বিষয়টা ভালো করে দেখতে হবে, যদি আপনার পছন্দের সঙ্গে মিলে যায় তাহলে আর্টিকেলের প্রথম পেজে থেকে Corresponding author-এর ইমেইল আইডি সংগ্রহ করে ইমেইল করতে হবে।

 লেখক: সহকারী অধ্যাপক, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , দিনাজপুর।

এসএইচ/

আরও পড়ুন-

বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন- প্রস্তুতি (পর্ব ১)

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি