ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

বিল গেটসের কেরিয়ার বিষয়ক পরামর্শ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯ ১৮ মে ২০১৭

পড়াশোনা শেষে প্রায় বেশিরভাগ তরুণ-তরুণী সঠিক পথে জীবন গড়ার রাস্তা খোঁজেন। কিন্তু তাদের বেশিরভাগই হোঁচট খান। কোন কাজে তারা সফল হবেন তা নির্ধারণ করার ক্ষেত্রেও অনেকে সিদ্ধান্তহীনতায় ভোগেন। এমন পরিস্থিতি আর পারিপার্শ্বিক কঠিন বাস্তবতার মুখে পড়ে অনেকে খেই হারিয়ে ফেলেন। কিন্তু এমন পরিস্থিতিতে যদি সঠিক সিদ্ধান্ত নিতে না পারেন তবে জীবনের গন্তব্যহীন হয়ে পড়ে। এমন সময় কারো পরামর্শই সঠিক মনে হয় না। তবে বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস যদি উপদেশ দেন তবে কি তা এড়াতে পারবেন?

সম্প্রতি নিজের টুইটার অ্যাকাউন্টে ১৪টি টুইট করেছে বিজনেস টাইকুন, মাইক্রোসফট-এর কো-ফাউন্ডার বিল গেটস। জীবনের এই কঠিন মুহূর্তগুলোয় দাঁড়িয়ে যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন ছাত্রছাত্রীরা সেই উদ্দেশ্যেই গেটসের এই টুইট বার্তা।

কখনও বলেছেন, কেরিয়ারের জন্য এই মুহূর্তে বায়ো-সায়েন্স এবং এনার্জি বিষয় হিসাবে খুবই ভালো। কখনও আবার নিজের স্কুল কলেজের কথাও উদাহরণ হিসাবে শেয়ার করেছেন। কী ধরনের মানুষের সঙ্গে মেশা উচিত সে বিষয়েও উপদেশ দিয়েছেন। শেষ কয়েকটি টুইটে গেটসের মত, এটাই পৃথিবীর সবচেয়ে ভালো সময়। এই সময়েই আমরা বেঁচে রয়েছি।

 

বিল গেটসের টুইট থেকে

বিল গেটস বলেন, ‘‘আমি আমার চাকুরিটা পছন্দ করি। কারণ, এটা আমাকে পড়াশোনার মধ্যে রাখে। আমি বুদ্ধিদীপ্ত লোকজনের সঙ্গে থাকি যারা সব সময় নতুন জিনিস খুঁজে বেড়ায়। আমি একটা বিষয় খুব বিশ্বাস করি, যদি কোনো মানুষ লেগে থাকে তবে তিনি বুঝতে পারবেন কীভাবে আবিষ্কার করতে হয় এবং সেটার ফলাফল কী হবে। যেখানে সৃজনশীল কথাবার্তা হয় না সেখানে আমি সময় নষ্ট করি না।’’

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি