ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

পরীক্ষা ডিসেম্বরে

ব্যাংকে সাত হাজার পদে আবেদন ১০ লাখ ৮৪ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮ ৮ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৫:৪২ ৮ অক্টোবর ২০১৭

রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকে সমন্বিত নিয়োগের লক্ষ্যে সম্প্রতি বিজ্ঞপ্তি দেওয়া হয়। সাত হাজারেরও বেশি পদের বিপরীতে দেওয়ার ওই বিজ্ঞপ্তির আবেদনের সময়সীমা ইতিমধ্যে শেষ হয়েছে। এসব পদে আবেদন জমা পড়েছে ১০ লাখ ৮৪ হাজারেরও বেশি প্রার্থী। ডিসেম্বরের মধ্যেই নিয়োগ পরীক্ষা নেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে আভাস পাওয়া গেছে।


রাষ্ট্রায়ত্ত ব্যাংকে নিয়োগসংক্রান্ত কর্তৃপক্ষ ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি) বলছে, ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে এত সংখ্যক পদে এর আগে একসঙ্গে সার্কুলার হয়নি। একসঙ্গে এত প্রার্থী আবেদনও করেননি।


বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, গত দুই মাসে রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকে পৃথক তিনটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। এতে সমন্বিত পদ্ধতিতে পরীক্ষার জন্য কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি একসঙ্গে প্রকাশ করা হয়।


সংশ্লিষ্ট সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার পদে ১ হাজার ৬৬৩ কর্মকর্তার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আর এই পদের বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ২৬ হাজার ৬৭০ প্রার্থী। চার রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আরও ২ হাজার ২৪৬ জন কর্মকর্তার বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ৭০ হাজার ৬৫২ প্রার্থী এবং রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংকে কর্মকর্তা পদে ৩ হাজার ৪৬৩ জন নিয়োগের বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ৮৭ হাজার ৪৮১ হাজার প্রার্থী। মোট ৭ হাজার ৩৭২ কর্মকর্তা নিয়োগের বিপরীতে ১০ লাখ ৮৪ হাজার ৮০৩ জন প্রার্থী আবেদন করেন।


ব্যাংকার্স সিলেকশন কমিটি মনে করছে, সমন্বিত পদ্ধতিতে পরীক্ষার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদনের জন্য টাকা না লাগা, বেশি বেতন, চাকরির নিশ্চয়তার কারণে এত বিপুল আবেদন করেছেন। সেই সঙ্গে বহু তরুণ গ্রাজুয়েট পাশ করে বসে আছে, তারা চাকরির জন্য অপেক্ষা করছে। ব্যাংকে চাকরির নিরাপত্তা ও সামাজিক মর্যাদা থাকায় অনেকেই আবেদন করেছেন।


চাকরি হিসেবে আকর্ষণীয় হওয়ায় ব্যাংকে আবেদনের সংখ্যা বাড়ছে উল্লেখ করে সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রদীপ কুমার দত্ত গণমাধ্যমকে বলেন, বেশি বেতন, চাকরির নিশ্চয়তা, নানা ধরনের ঋণ–সুবিধা থাকার কারণে ব্যাংকের চাকরি তরুণদের প্রথম পছন্দ। তবে আবেদন বাড়ার আরেকটি কারণ বেকারত্ব।


ডিসেম্বরে এসব নিয়োগ পরীক্ষা হতে পারে বলে আভাস পাওয়া গেছে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন খান এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, আগামী ডিসেম্বর মাসের মধ্যে তিনটি নিয়োগ পরীক্ষার মধ্যে একটির পরীক্ষা নিতে চাই। এ ছাড়া অন্য পরীক্ষাও কম সময়ের মধ্যে নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি। কারণ হিসেবে তিনি বলেন এতসংখ্যক আবেদনকারীর জন্য সিট সংকুলান করা কঠিন।

//এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি