ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

ব্রণের জন্য আপনার অভ্যাস দায়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২ ২৩ জুন ২০১৭ | আপডেট: ১৫:০৩ ২৪ জুন ২০১৭

মুখে ব্রণ সৌন্দর্যহানির পাশাপাশি ত্বকের ক্ষতির কারণ। সুন্দর ত্বকের প্রধান শত্রু ব্রণ। আর ব্রণ শুধু নারীদের হয় তা কিন্তু নয়, এটি নারী পুরুষ সবার হতে পারে।  মূলত ত্বক অপরিষ্কার থাকলে ব্রণ বেশি দেখা দেয়। তবে আরো কিছু কারণ রয়েছে যার কারণে ত্বকে ব্রণ দেখা দেয়। এর মধ্যে আপনার কিছু অভ্যাসও রয়েছে যা ব্রণ হওয়ার জন্য দায়ী। আসুন জেনে নেই কোন কোন অভ্যাস ব্রণের জন্য দায়ী।

মুখমণ্ডল ভালোভাবে পরিষ্কার না করা

অনেকে আছেন যারা নিয়মিত মুখমণ্ডল পরিষ্কার করেন না। দিনে দুইবার ভালো কোনো ক্লিনজার দিয়ে মুখমণ্ডল পরিষ্কার করা উচিত। কিন্তু হার্ড ক্লিনজার বেশি ব্যবহার করা ত্বকের জন্য ক্ষতিকর। তাই সফট কোনো ক্লিনজার দিয়ে মুখমণ্ডল পরিষ্কার করুন।

প্রতিদিন দুগ্ধজাত পণ্য খাওয়া    

দুগ্ধজাত পণ্যে হরমোন আইজিএফ ১ (ইনসুলিন) থাকে। এটি দুধে বেশি পরিমাণে থাকে। এটি শরীরে ইনফ্লামেশন সৃষ্টি করে। যা ত্বকে ব্রণ সৃষ্টির জন্য দায়ী। ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকলে দুধ বা দুধ জাতীয় খাবার কম খাওয়া উচিত। 

মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহার

শিরোনাম দেখে অবাক হচ্ছেন তাই না? মোবাইল ফোন কী করে ব্রণের কারণ হয়?  আপনি যখন ফোনে কথা বলেন তখন মুখের ত্বকে প্রেশার পড়ে। যার কারণে মোবাইল ফোনের ব্যাকটেরিয়া ত্বকের ছিদ্রে প্রবেশ করে থাকে। আর এই ব্যাকটেরিয়া থেকে ব্রণ সৃষ্টি হয়। বিশেষ করে ব্রণপ্রবণ ত্বকে এই সমস্যা বেশি দেখা দেয়।

অতিরিক্ত মানসিক চাপ

আপনি যখন স্ট্রেস বা দুশ্চিন্তায় থাকেন তখন শরীরে স্ট্রেস হরমোন সৃষ্টি হয় যা ত্বকে ব্রণ হওয়ার জন্য দায়ী। চেষ্টা করুন স্ট্রেস থেকে দূরে থাকার।

জাঙ্ক ফুড খাওয়া

নিয়মিত জাঙ্ক বা ফাস্ট ফুড খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি ত্বকের জন্যও ক্ষতিকর। জঙ্ক ফুডে প্রচুর পরিমাণ চিনি, ফ্যাট এবং ময়দা থাকে যা  ত্বকের জন্য ক্ষতিকর। প্রতিদিন খাওয়ার পরিবর্তে মাঝে মাঝে খাওয়ার চেষ্টা করুন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি