ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

মেদহীন সুঠাম দেহ পেতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ ২১ মে ২০১৭ | আপডেট: ১১:১৫ ২৭ মে ২০১৭

মেদহীন স্লিম ফিগারের সুঠাম দেহ সবারই বেশ কাম্য। কিন্তু খাদ্যাভাস সুষম না হওয়ার কারণে সেটা অনেকেরই সম্ভব হয়ে উঠে না। মেদহীন সুঠাম দেহ পেতে হলে জানতে হবে শরীরের মেদ ঝরানোর নিজস্ব প্রক্রিয়া। শরীরের ফ্যাট বার্নিং হরমোন যদি সক্রিয় থাকে তা হলেই সহজে মেদ ঝরানো যাবে। মাত্র তিনটি অভ্যাস বদলেই এই ফ্যাট বার্নিং হরমোনকে সক্রিয় করে তুলতে পারেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক অভ্যাস তিনটি।

প্রথম ধাপ

প্রথমেই বাদ দিতে হবে সেই খাবার যা আপনার ওজন কমানোর পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। অতিরিক্ত চিনিযুক্ত কুকিজ, অ্যালকোহল, স্টার্চি সব্জি, প্রসেসড ফুড খাওয়া ভুলে যেতে হবে। এই খাবারগুলো এনার্জির খুব সহজ জোগান হওয়ায় শরীরে ফ্যাট জমতে থাকে। প্রথম ধাপই হল এই সব অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস ছেঁটে ফেলা।

দ্বিতীয় ধাপ

প্রথম ধাপের সঙ্গেই যুক্ত দ্বিতীয় ধাপ। অস্বাস্থ্যকর খাবার খাওয়া যেমন ছাড়তে হবে তেমনই প্রতি দিন একটু একটু করে শাক-সব্জি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। বিশেষ করে কাঁচা ও সিদ্ধ শাক-সব্জি খান। কারণ এগুলো হজম করতে শরীরের বেশি এনার্জি প্রয়োজন হয়। ইচ্ছা হলে জুস করে খেতে পারেন। কিন্তু তাতে এই সব খাবারের প্রয়োজনীয় ফাইবার শরীরে পৌঁছবে না। যা পেট পরিষ্কার রাখতে জরুরি। পার্সলে, সেলারি, পালং শাক খান। সেই সঙ্গেই ডাল খাওয়ার পরিমাণও বাড়াতে থাকুন।

তৃতীয় ধাপ

খাওয়ার সময় একদম নিয়মে বেঁধে ফেলুন। সন্ধের ৭টার পর আর কোনও ভারী খাবার খাবেন না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি